তালিবানের বিরুদ্ধে বিদ্রোহের ডাক প্রথম আফগান মহিলা মেয়রের





আফগানিস্তান দখল করেছে তালিবান। আর তারপরেই আতঙ্কে দেশ ছাড়তে মরিয়া হয়ে উঠেছে দেশের জনগন। এয়ারপোর্টে উপচে পড়া ভিড়। সোশ‍্যাল মিডিয়ায় ফুটে উঠছে বীভৎস চিত্র। অন‍্যাদিকে অন‍্যান‍্য দেশও তাঁদের নাগরিকদের ঘরে ফেরানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। এই পরিস্থিতিতে তালিবানের বিরুদ্ধে বিদ্রোহের ডাক দিলেন প্রথম আফগান মহিলা মেয়র জারিফা ঘাফারি।




তালিবানদের আফগান দখলের পর জারিফা বলেছিলেন, অপেক্ষায় আছি কখন তালিবানরা আমায় হত‍্যা করতে আসে। আর এবার কার্যত বিদ্রোহ ঘোষনা করলেন তিনি। তালিবানের উদ্দেশ্যে জারিফার বার্তা, আফগানিস্তান আমাদের ছিল, আমাদেরই থাকবে। এই মুহূর্তে জার্মানিতে রয়েছেন জারিফা।




তিনি মনে করছেন, সাধারন মানুষ তালিবানদের বিরুদ্ধে মুখ খুলছে না। এর জন্য দেশের নেতাদের পাশাপাশি দায়ী বিশ্বের রাজনৈতিক ব্যক্তিত্বরাও।প্রাক্তন আফগান মহিলা মেয়র জারিফা ঘাফারির দাবি, তালিবান কখনও বদলাবে না, তাই আমি চাই তাদের আসল মুখটা সামনে আসুক।




জারিফার লক্ষ‍্য অন‍্যান‍্য দেশের সাথে কথা বলা এমনকি তালিবানদের সাথেও কথা বলা। এমনটাই জানিয়েছেন জারিফা। এদিকে তালিবানের বিরুদ্ধে সরব আফগানিস্তানের প্রাক্তন মন্ত্রী আলি আহমেদ জালালিও। তাঁর মতে আন্তর্জাতিক আইন না মানলে তালিবানরা সরকার গঠন করতে পারবেন না।




এদিন তালিবান মুখপাত্র জবিউল্লা মুজাহিদ হুঁশিয়ারি দেন, শরিয়া আইন না মানলে সঙ্গীত শিল্পী ও চলচ্চিত্র পরিচালকদের বদলাতে হবে পেশা।

এদিকে ইতিমধ‍্যে দেশ ছেড়েছেন পপ তারকা আরিয়ানা সাইদ, দুই মহিলা আফগান পরিচালক শহরবানু সাদাত ও সাহারা কারিমি।