EXCLUSIVE: বিকাশভবনের সামনে ৫ শিক্ষিকার বিষ খেয়ে আত্মহত্যার চেষ্টা



teachers
picture source: znews



বদলির নির্দেশ আসে মোট ১৮ জন শিক্ষকের। আজ তাদেরই মধ্যে ৫ জন শিক্ষিকা বিকাশভবনের সামনে বিষ খেয়ে আত্মহত্যার চেষ্টা করে। বিধাননগর হাসপাতালে তাঁদের নিয়ে যাওয়া হয়েছে। চিকিৎসা চলছে।


প্রসঙ্গত চুক্তিভিত্তিক শিক্ষক যথা SSK/MSK/AS পার্শ্বশিক্ষক,শিক্ষাবন্ধু,স্পেশাল এডুকেটর ,ম্যানেজমেন্ট স্টাফ সমগ্র শিক্ষামিশনের কর্মীদের বেতনবৃদ্ধি এবং জাতীয় শিক্ষানীতির থেকে রক্ষা করতে শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চ ধারাবাহিক লড়াই চালাচ্ছে৷ শিক্ষামন্ত্রীর বাসভবন ঘেরাও, বিকাশভবনের সামনে বিক্ষোভ , শিক্ষিকাদের নবান্ন অভিযান-এর মধ্যদিয়ে তারা তাঁদের দাবী জানিয়েছে ৷


নবান্ন অভিযানের ফলে ১৬ জন শিক্ষিকা এবং শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের রাজ্য সম্পাদক মইদুল ইসলামকে গ্রেপ্তার করে । পরবর্তীতে জামিনে মুক্ত হন তারা।

মইদুল ইসলাম জানান- "শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের লাগাতার আন্দোলনের ফলে সরকার এবং প্রশাসন ভয় পেয়েছে দমনপীড়ন নীতি নিয়েছে অথচ শিক্ষক সংগঠনগুলির সাথে বৈঠক করে সমস্যার সমাধান না করে আমাকে দঃ ২৪ পরগনার ডায়মন্ড হারবার থেকে প্রতিহিংসামুলক বদলী করল কোচবিহার জেলাতে প্রায় ৯০০ কিমি দুরে এবং চুক্তিমূলক শিক্ষকদের ইতিহাসে প্রথম বৃত্তিমুলক হিসাবের চুক্তিভিত্তিক শিক্ষিকা অনিমা নাথকে হুগলির ব্যান্ডেল থেকে মালদার রতুয়াতে বদলী করল।" তিনি আরও জানিয়েছিলেন-"এই প্রতিহিংসামুলক বদলীর বিরুদ্ধে হাইকোর্টের দ্বারস্ত হব এবং সরকারকে উপযূক্ত শিক্ষা দেব৷ আন্দোলন আরো তীব্র হবে৷"


মহিদুল ইসলাম এবং আরও ১৭ জনকে শিক্ষা দফতর ৪০০ থেকে ৬০০ কিলোমিটার দূরের প্রান্তিক এলাকায় বদলির বিজ্ঞপ্তি ধরিয়েছিল শুক্রবার বলে জানা গিয়েছে । সোমবারের মধ্যে সেখানে তাঁরা পৌঁছে জয়নিং না করলে তাঁদের চাকরিতে ছেদ পড়ে যাবে । এই অবস্থায় মহিদুল এবং অন্যান্য শিক্ষিকারা সোমবারই হাইকোর্টে কেস করার লক্ষ্যে কলকাতা পৌঁছান দূরের গ্রামগুলো থেকে । ওঠেন বেলেঘাটার ডোরা গেস্ট হাউসে ।

খবর পৌঁছায় লালবাজারে । রবিবার রাতেই আচমকা বেলেঘাটা থানা এরেস্ট করে নেয় মহিদুলকে  এবং গতকাল ভোরে ৫ শিক্ষিকাকে গ্রেপ্তার করেন।


পরবর্তিতে তাঁদের গতকাল সন্ধ্যায় ছেড়ে দেয় লালবাজার পুলিশ। আজ সেই ৫ জন শিক্ষিকা বিকাশভবনের সামনে বিষ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন। তাঁদের বক্তব্য শিক্ষামন্ত্রী তাঁদের সাথে দেখা করছেন না।  বদলি দিয়ে তাঁদের শাস্তি দেওয়া হচ্ছে বলেও অভিযোগ করেন তারা।