Pegasus Spyware: বিশ্বজুড়ে চাঞ্চল্য- আপনার ফোনে নেই তো পেগাসাস স্পাইওয়্যার

Pegasus Spyware:  বিশ্বজুড়ে চাঞ্চল্য- আপনার ফোনে নেই তো পেগাসাস স্পাইওয়্যার 

Pegasus Spyware



পেগাসাস স্পাইওয়্যার (Pegasus Spyware) নিয়ে চরম অস্বস্তিতে মোদি সরকার। পেগাসাস স্পাইওয়্যার (Pegasus Spyware) নিয়ে মোদি সরকারের বিরুদ্ধে সরব হয়েছেন প্রিয়াঙ্কা গান্ধী, রাহুল গান্ধী থেকে অভিষেক বন্দ্যোপাধ্যায়-প্রায় সকল কেন্দ্র বিরোধী দল। তবে এই পেগাসাস নিয়ে আমাদের দেশেই নয় প্রায় সমগ্র বিশ্ব জুড়েই তৈরি হয়েছে চাঞ্চল্য। 


কিন্তু কি এই পেগাসাস স্পাইওয়্যার?


ইসরায়েলি কোম্পানি এনএসও গ্রুপের (NSO Group) তৈরি করা এই সফটওয়্যার নিয়ে এখন বিশ্বজুড়ে আলোচনা চলছে।


এটি একটি নজরদারির সফটওয়্যার। একবার কারো মোবাইলে প্রবেশ করলে সমস্ত গোপনিয়তা নষ্ট করে দেয় মুহূর্তে, অথচ আপনি তা বুঝতেও পারবেন না।




সম্প্রতি ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানসহ ১৬টি সংবাদপত্রের অনুসন্ধানের মধ্য দিয়েই পেগাসাস কেলেঙ্কারি সামনে এসেছে। বলা হচ্ছে, এনএসও গ্রুপ (NSO Group) থেকে এই স্পাইওয়্যার কিনে নিজের দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ওপর নজরদারি চালিয়ে আসছে ‘কর্তৃত্ববাদী’ সরকারগুলো।


গার্ডিয়ান লিখেছে, পেগাসাস যদি একবার আপনার ফোনে ঢোকার পথ করে নিতে পারে, তাহলে আপনার অগোচরে সে আপনার ফোনকে পরিণত করবে ২৪ ঘণ্টার এক নজরদারির যন্ত্রে।


পেগাসাস স্পাইওয়্যার (Pegasus Spyware) যা করতে পারে-


  • ফোনের INBOX এবং OUTBOX এর সমস্ত SMS মুহুর্তে কপি করতে পারে।
  • এই সফটওয়্যার ফোন কল রেকর্ড করতে পারে।
  • ফোনের ক্যামেরা ব্যবহার করে গোপনে আপনার ভিডিও রেকর্ড করতে পারে।
  • আপনি হয়ত হাতের কাছে ফোন রেখে কারও সাথে কথা বলছেন। পেগাসাস আপনার ফোনের মাইক্রোফোনকে অন করে আপনার অজান্তেই সেই কথা রেকর্ড করে ফেলতে পারে।
  • আপনি কোথায় আছেন, কিংবা কোথায় গিয়েছিলেন, কার সাথে দেখা করেছিলেন, সেসব বিষয়ও পেগাসাস চিহ্নিত করার ক্ষমতা রাখে বলে ধারণা করা হচ্ছে।


এককথায় আইওএস বা অ্যান্ড্রয়েডে চলে এমন শত শত কোটি ফোনে নজরদারি চালানোর ক্ষমতা এই পেগাসাস সিস্টেমের রয়েছে।


পেগাসাসের প্রথম দিককার একটি সংস্করণের কথা গবেষকরা জানতে পারেন ২০১৬ সালে। সে সময় নির্দিষ্ট ব্যক্তির ফোনে টেক্সট মেসেজ বা ইমেইলে পাঠানো হত, যাতে থাকত কোনো লিংক। সেই লিংকে ক্লিক করলেই ফোনের দখল নিত পেগাসাস।


গার্ডিয়ান লিখেছে, সেই সময়ের তুলনায় এনএসও তাদের এই নজরদারির যন্ত্রের অনেক উন্নয়ন ঘটিয়েছে। এখন ক্লিক না করলেও ওই ফোনের দখল নিতে পারে পেগাসাস। আবার সফটওয়্যারের ত্রুটি বা বাগ ব্যবহার করেও এ স্পাইওয়্যার ঢুকে পড়তে পারে ফোনে, যে ত্রুটির কথা হয়ত ফোন উৎপাদকরা জানেই না।


২০১৯ সালে হোয়াটসঅ্যাপ জানায়, ওই ধরনের ত্রুটির সুযোগ নিয়ে এনএসওর সফটওয়্যার ১৪০০ ফোনে ম্যালওয়ার পাঠিয়েছিল। সেজন্য নির্দিষ্ট ব্যক্তির ফোনে হোয়াটসঅ্যাপ থেকে শুধু একটি কল করা হত। আর ওই কলের মধ্য দিয়েই পেগাসাসের কোড ফোনে ইনস্টল হয়ে যেত।

Pegasus is spyware developed by the Israeli cyberarms firm NSO Group that can be covertly installed on mobile phones running most versions of iOS and Android. The 2021 Project Pegasus revelations suggest that current Pegasus software is able to exploit all recent iOS versions up to iOS 14.6. Wikipedia

একটি মন্তব্য পোস্ট করুন

3 মন্তব্যসমূহ

  1. এটা ঠেকাতে সরকারের করা পদক্ষেপ নেওয়া উচিত ,অনেক গুরুতবপূর্ণ ত্তথ্য জানতে পারলাম ,ধন্যবাদ সংবাদ একলব্য।।

    উত্তরমুছুন
  2. Privacy বলতে আর কিছুই থাকবে না।। চিন্তার বিষয়।।

    উত্তরমুছুন
  3. অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারলাম

    উত্তরমুছুন

thanks