সুদিনের আশায় এবার সরাসরি শিক্ষামন্ত্রীর সাথে সাক্ষাৎএর ব্যবস্থা


part time teacher
part time teacher



আজ পার্ট টাইম টিচার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে কলকাতা জেলা কমিটির সদস্য সৌরভ চক্রবর্তী, সপ্তর্ষি মিত্র ও দেবরাজ দাস বিকাশ ভবনে শিক্ষামন্ত্রী মাননীয় ব্রাত্য বসুর সাথে সাক্ষাতের জন্য একটি আবেদনপত্র জমা দেন।


আগামী ২৬/৭/২০২১ তারিখ সোমবার দুপুর ১ঘটিকায় সংগঠনের একটি প্রতিনিধি দল বিকাশ ভবনে মাননীয় শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সাথে সাক্ষাত করে তাদের সমস্যার কথা জানাতে চান এবং তাদের দাবি পত্র লিখিত আকারে মাননীয় শিক্ষামন্ত্রীর কাছে জমা দিতে চান, এই মর্মে উনারা একটি আবেদনপত্র বিকাশ ভবনে জমা দেন। এছাড়া বিধান নগর নর্থ পুলিশ স্টেশনেও বিষয়টি জানানো হয়েছে।


সাধারণত বিদ্যালয়ে পর্যাপ্ত পরিমাণে শিক্ষক-শিক্ষিকার অভাবে বিদ্যালয়গুলিতে আংশিক সময়ের শিক্ষকদের নিয়োগ করা হয়ে থাকে। এই নিয়োগ করে থাকেন বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি এবং বিদ্যালয় ফান্ড থেকে তাদের অতি সামান্য বেতন দেওয়া হয়। খবর নিয়ে জানা গেছে উনাদের বেতন বিভিন্ন বিদ্যালয়ে দেওয়া হয় মাসে এক হাজার টাকা থেকে সর্বোচ্চ তিন হাজার টাকা পর্যন্ত।এই অতি মারি করার সময় বিদ্যালয় বন্ধ থাকায় অনেক বিদ্যালয় তাদের এই বেতন টুকু দেওয়াও বন্ধ করে দিয়েছে। আবার অতি মারি করোনার কারণে তাদের গৃহশিক্ষকতা বন্ধ রাখতে তারা বাধ্য হয়েছেন।


এইরূপ অবস্থায় তাদের পক্ষে সংসার চালানো দুঃসাধ্য হয়ে পড়েছে। বিদ্যালয় আংশিক সময়ের শিক্ষক সংগঠন পার্ট টাইম টিচার্স ওয়েলফেয়ার এসোসিয়েশনের পক্ষ থেকে 2019 সালের মার্চ মাস থেকে তাদের স্থায়ীকরণের জন্য বিকাশ ভবন, নবান্ন, শিক্ষা মন্ত্রী, মুখ্যমন্ত্রী বিভিন্ন জেলায় ডি এম ,ডি আই সকলের কাছে দরবার করা হয়েছে। কিন্তু আজ পর্যন্ত তাদের সমস্যার কোনো সমাধান হয়নি।


তাই আজ পুনরায় সংগঠনের পক্ষ থেকে বিকাশ ভবনে শিক্ষামন্ত্রীর সাথে সাক্ষাতের জন্য আবেদন করা হয়। সংগঠনের রাজ্য সভাপতি সমীর কুমার দেওঘরিয়া জানান এ বিষয়ে সরকার যদি আগামী শিক্ষক দিবসের পূর্বে কোন সদর্থক ভূমিকা গ্রহণ না করেন বা আংশিক শিক্ষকদের স্থায়ীকরণ না করেন তাহলে শিক্ষক দিবসের পর কলকাতার রাজপথে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে।