রাজ্যসভা থেকে সাসপেন্ড তৃণমূল সাংসদ শান্তনু সেন





রাজ্যসভা থেকে সাসপেন্ড তৃণমূল সাংসদ শান্তনু সেন। লোকসভা ও রাজ্যসভা, সংসদের দুই কক্ষে পেগাসাস নিয়ে তুমুল ঝড় ওঠে। গতকাল কেন্দ্রীয় তথ্য প্রযুক্তিমন্ত্রীর বক্তব্য পেশের সময় হাত থেকে টেনে কাগজ ছিঁড়তে দেখা যায় শান্তনু সেনকে। এর জেরেই তৃণমূল সাংসদের বিরুদ্ধে স্বাধিকারভঙ্গের নোটিস আনার সিদ্ধান্ত নেয় বিজেপি। শান্তনু সেনকে নিয়মভঙ্গের অভিযোগে সাসপেন্ডের আর্জি জানিয়ে রাজ্যসভার চেয়ারম্যানের কাছে আবেদন করে বিজেপি। এর পরেই আজ রাজ্যসভা থেকে সাসপেন্ড তৃণমূল সাংসদ শান্তনু সেন।


রাজ্যসভার বাদল অধিবেশন থেকে তৃণমূল সাংসদকে সাসপেন্ড করেছেন রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু। এরপর কক্ষ ছেড়ে বেরিয়ে যান শান্তনু। এরপরেই রাজ্যসভায় তুমুল বিক্ষোভ দেখায় তৃণমূল। এরপরই রাজ্যসভা ১২টা পর্যন্ত মুলতুবি হয়ে যায় উচ্চকক্ষ। এদিন দুই কক্ষই পেগাসাস কাণ্ড ও কৃষি আইন প্রত্যাহারের দাবিতে উত্তাল হয়ে ওঠে।




এ নিয়ে তদন্তের নির্দেশ দিচ্ছে না সরকার তা প্রশ্ন তোলে বিরোধীরা। সেই প্রসঙ্গে গতকাল রাজ্যসভায় কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তমন্ত্রী বলেন, আগে হোয়াটসঅ্যাপে পেগাসাসের ব্যবহার নিয়ে একই দাবি উঠেছিল, এই রিপোর্টের কোনও যৌক্তিকতা নেই।বক্তব্য চলাকালীনই তথ্য প্রযুক্তিমন্ত্রীর হাত থেকে বিবৃতির খসড়া ছিনিয়ে, ছিঁড়ে উড়িয়ে দেন তৃণমূল সাংসদ শান্তনু সেন। পরে, তিনি দাবি করেন, হরদীপ পুরী আমাকে হুমকি দিয়েছেন, মারতে গেছিলেন।



গতকাল, রাজ্যসভায় তৃণমূল সাংসদ সুখেন্দুশেখর রায়ের বিস্ফোরক অভিযোগ ২০১৯ সালে সফটঅয়্যার ব্যবহার করে রিগিং করে ১৮টা আসন জিতেছিল বিজেপি।