মোদীর নতুন মন্ত্রিসভায় ৪২ শতাংশ মন্ত্রীর নামে রয়েছে ফৌজদারি মামলা: রিপোর্ট





গত বুধবার কেন্দ্রীয় মন্ত্রী সভায় রদবদল করেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার থেকে নতুন মন্ত্রীসভা পথ চলা শুরু করেছে। মোদী মন্ত্রী সভার এই নতুন অধ্যায়ে ঠাই পেয়েছে ৭৮জন তরুণ ও শিক্ষিত সাংসদ। সম্প্রতি সামনে আসা একটি রিপোর্ট বলছে, এই মন্ত্রিসভার ৪২ শতাংশ মন্ত্রীর নামে রয়েছে ফৌজদারি মামলা।



প্রতিবেদনে দেখা গেছে যে ২৪ জন মন্ত্রী তাদের বিরুদ্ধে হত্যা, হত্যার চেষ্টা এবং ডাকাতি সহ গুরুতর ফৌজদারি মামলা ঘোষণা করেছেন। অর্থাৎ ৩১ শতাংশের বিরুদ্ধে গুরুতর মামলা রয়েছে। Association for Democratic Reforms (ADR)-এর একটি রিপোর্টে এই চাঞ্চল্যকর দাবি করা হয়েছে। সংস্থাটি জানিয়েছে ৭৮ মন্ত্রীর নিজস্ব হলফনামার ভিত্তিতে তৈরি হয়েছে এই রিপোর্ট।



রিপোর্টে বলা হয়েছে, আলিপুরদুয়ারের সাংসদ জন বার্লার বিরুদ্ধে গুরুতর মামলা রয়েছে ৯টি। কোচবিহারের সাংসদ নিশীথ প্রামাণিকের বিরুদ্ধে ১১টি মামলা রয়েছে। রিপোর্ট মোতাবেক, কেন্দ্রীয় মন্ত্রিসভার পাঁচ মন্ত্রীর বিরুদ্ধে সাম্প্রদায়িকতা উস্কে দেওয়ার অভিযোগ রয়েছে। নির্বাচনের সময় অবৈধভাবে আর্থিক সুবিধা নেওয়ার অভিযোগ রয়েছে সাত মন্ত্রীর বিরুদ্ধে।



এ ছাড়া স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, পঞ্চায়েতি রাজ মন্ত্রী গিরিরাজ সিং, কৃষি ও কৃষককল্যাণ প্রতিমন্ত্রী শোভা করান্দলাজে, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রায় এবং সংসদ বিষয়ক মন্ত্রী প্রলাদ জোশির বিরুদ্ধে সাম্প্রদায়িক বৈষম্য সৃষ্টির মামলা রয়েছে।



নীতিন গডকরী, গিরিরাজ সিং, অশ্বিনী কুমার চৌবে, সত্য পাল সিংহ বাঘেল, পঙ্কজ চৌধুরী, ভগবান্থ খুবা এবং কৌশল কিশোর - তাদের বিরুদ্ধে ঘুষ এবং অবৈধ অর্থ প্রদান সহ নির্বাচনী লঙ্ঘনের জন্য মামলা রয়েছে।



প্রতিবেদনে দেখা গেছে যে মন্ত্রিসভার ৭৮ সদস্যের মধ্যে ৭০ জন মন্ত্রী বা ৯০% সদস্যের কোটি কোটি টাকার সম্পদ। একজন মন্ত্রীর গড় সম্পদ ছিল ১৬.২৪ কোটি টাকা।