HS Result Review: কীভাবে হবে Review,  বিজ্ঞপ্তি জারি সংসদের 

HS Result Review


আজ প্রকাশিত হলো উচ্চমাধ্যমিকের ফলাফল। মাধ‍্যমিকে একশো শতাংশ উত্তীর্ন হলেও উচ্চ মাধ‍্যমিকে পাশের হার ৯৭.৬৯%। সাংবাদিক বৈঠকে সভাপতি মহুয়া দাস বলেন এ বছর উচ্চমাধ‍্যমিক পরীক্ষা দিয়েছিল ৮ লক্ষ ১৯ হাজার ২০২ জন। তার মধ্যে পাশ করেছে ৯৭.৬৯ শতাংশ ছাত্রছাত্রী। এর মধ‍্যে ছেলেদের পাসের হার ৯৭.৭০ শতাংশ। মেয়েদের পাসের হারও প্রায় সমান। রাজ্যের সমস্ত জেলায় পাসের হার ৯০ শতাংশ ও তার বেশি। মাইনরিটিদের পাসের হার ৯৭.৪৬ শতাংশ। তফসিলি জাতি ও উপজাতিদের ক্ষেত্রে পাসের হার ৯৭.৩৩ শতাংশ। এছাড়া প্রথম বিভাগে উত্তীর্ণ হয়েছে ৩ লক্ষ ১৯ হাজার ৩২৭ জন ছাত্রছাত্রী।


ফল প্রকাশিত হওয়ার পর যাদের ফলাফল মনোমত হয়নি, তাদের রিভিউ এর সুযোগ দিলো উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। আজ একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে-


এবছর ২০২১ সালের উচ্চমাধ্যমিকের ফলাফল সম্পর্কিত ২০২০ সালের একাদশ শ্রেণীর লিখিত Theory Paper এর Review এর ক্ষেত্রে বিদ্যালয়ের প্রধানকে নিম্নলিখিত তথ্যাদি ও বিস্তৃত কারণসহ সংসদের সংশ্লিষ্ট আঞ্চলিক কার্যালয়ে ২৬/৭/২০২১ তারিখ বেলা তিনটের মধ্যে আবেদন করতে হবে।


এক্ষেত্রে যা যা করতে হবে, সে বিষয়েও জানানো হয়েছে-


১। বিদ্যালয় কর্তৃক ২০২০ সালে পাঠানাে একাদশ শ্রেণীর পরীক্ষার মার্কস-ফয়েলের scanned Copy অথবা ২০২০ সালের সংসদে জমা দেওয়া Hard Copy র প্রতিলিপি জমা দিতে হবে।


২। যে ছাত্র/ছাত্রী বা যে সব ছাত্রছাত্রীদের Result Review করার জন্য আবেদন করা হবে তাঁদের একাদশ শ্রেণীর Original উত্তরপত্র জমা দিতে হবে।


৩। ২০২১ সালের উচ্চমাধ্যমিকের মার্কস-সীটের কপি। শুধুমাত্র একাদশ শ্রেণীর Theory Paper এর লিখিত উত্তরপত্রই Review এর জন্য বিবেচিত হবে।


সংসদে গৃহীত যথাযথ কারণ ও সম্পূর্ণ তথ্যাদি সহ আবেদনপত্রগুলি খতিয়ে দেখে সংসদ Review এর ব্যবস্থা গ্রহণ করবে এবং সেই ফলাফলই চূড়ান্ত হিসেবে বিবেচিত হবে।