Alternative Dispute Resolution Center,(ADR) উদ্বোধন নবাব বাড়ি কোর্টের 


Alternative Dispute Resolution Center



জলপাইগুড়ি জেলায় প্রাক মামলার মধ্যস্থ কেন্দ্রের উদ্বোধন হল নবাব বাড়ি কোর্টের "Alternative Dispute Resolution Center,(ADR) এ।এদিন এই প্রাক মামলা মধ্যস্থ্য কেন্দ্রের শুভ উদ্বোধন করলেন ডিস্ট্রিক্ট জাজ বিশ্বরুপ বন্দোপাধ্যায়। এছাড়া উপস্থিত ছিলেন অনান্য বিচার পতিরা। এছাড়াও উপস্থিত ছিলেন বার এসোসিয়েশনের সদস্যরা সহ দপ্তরের মধ্যস্থতাকারীরা।

মূলত মামলা-মোকদ্দমার ক্ষেত্রে অনেককেই হয়রানির শিকার হতে হয়। সেই সমস্ত হয়রানি থেকে মুক্তি পেতেই সহায়তা কেন্দ্র খোলা হল। এর আগে এই ধরনের সহায়তা কেন্দ্র থাকলেও এদিন তা বিস্তৃত আকারে উদ্বোধন করা হলো। মহিলা বা শিশু অথবা তপশিলি জাতি/ উপজাতি সম্প্রদায়ের মানুষেরা এখান থেকে বিভিন্ন ধরনের সুবিধা পাবেন। মামলা শুরুর আগেই দুই পক্ষকে মুখোমুখি বসিয়ে সমস্যার সমাধান করার চেষ্টা করা হবে, আইনি পরামর্শ দেওয়া হবে, মামলা পরিচালনার জন্য উকিল নিয়োগ করা হবে, উকিলবাবুর পারিশ্রমিক কর্তৃপক্ষ বহন করবে।


মূলত সম্পূর্ণ নিঃশুল্ক আইনি পরিষেবা প্রদান করা হবে এখানে। কারা পাবেন এই সুবিধা?  মহিলা ও শিশু , তপশিলি জাতি উপজাতি , কোন শিল্প শ্রমিক মানুষ নিয়ে অবৈধ কারবারের শিকার অথবা সংবিধানের ২৩/১এক ধারা তে বর্ণিত বেগার মানসিক দিক থেকে অসুস্থ বা শারীরিকভাবে অক্ষম প্রতিবন্ধী কোন ব্যাপক দুর্বিপাক জাতিগত হিংসার জাতপাত গঠিত বর্বরতা বন্যা খরা ভূমিকম্প সহ অন্যান্য প্রাকৃতিক দুর্যোগ শিল্পক্ষেত্রে বিপর্যয়ের শিকার এমন এক ব্যক্তি যার সুপ্রিমকোর্ট বাদে অন্য কোন আদালতে মামলার ক্ষেত্রে এক লক্ষ টাকা কম এবং সুপ্রিম কোর্টের মামলার ক্ষেত্রে 1 লক্ষ 25 হাজার টাকার কম থাকলে এই সুযোগ সুবিধা ভোগ করতে পারবেন।

মামলা শুরুর আগে দুই বিবাদমান পক্ষকে মুখোমুখি বসিয়ে সমস্যা সমাধান করার চেষ্টা করা হয় । বিবাদের সম্ভাবনা থাকলে কর্তৃপক্ষ অপরপক্ষকে আহবান করে নিজেদের মধ্যে সালিশি সভা করে বিবাদ মীমাংসার উদ্যোগ নেবেন । প্রয়োজনে ওই মীমাংসা আদালতের আদেশের মাধ্যমে বৈধ করে নেওয়া যেতে পারে ।

মামলা পরিচালনার জন্য উকিল নিয়োগ করা যাবে, নিযুক্ত উকিলবাবুর পারিশ্রমিক এই দপ্তর বহন করবেন । মামলার যাবতীয় প্রসেস পেপারবুক তৈরির খরচ  কর্তৃপক্ষ বহন করবেন । মামলাসংক্রান্ত আদালতের যাবতীয় দলিলের খরচ এই কর্তৃপক্ষ দেবে মামলার আরজি জবাব ও আপিলের সব রকম কাজ প্রস্তুতির যাবতীয় খরচ তারা বহন করবেন বলে জানানো হয়েছে।