সচিন তেন্ডুলকরের গৌরবের মুকুটে যুক্ত হল সাফল্যের নতুন পালক






ক্রিকেট মানে সচিন। ক্রিকেটের ভগবান বলা হয় তাঁকে। ক্রিকেটীয় দুনিয়ায় তাঁর একাধিক কৃতিত্ব রয়েছে। বিশ্ব টেস্ট ক্রিকেটে ডন ব্র্যাডম্যানের পরেই রাখা হয় তাঁকে। সেঞ্চুরির সেঞ্চুরি করে বিশ্ব ক্রিকেটে এক ইতিহাস তৈরি করে রেখেছেন তিনি। আট বছর আগে ২০১৩ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন তিনি। কিন্তু থেমে নেই সাফল্য! একবিংশ শতাব্দীর শ্রেষ্ঠ টেস্ট ব্যাটসম্যান নির্বাচিত হলেন মাস্টার ব্লাস্টার। স্টার স্পোর্টসের ধারাভাষ্যকারের প্যানেল ও সমর্থকরা মিলে ভারতের কিংবদন্তি ক্রিকেটারকে সেরা নির্বাচিত করেছেন।



ব্রায়ান লারা, রিকি পন্টিং, রাহুল দ্রাবিড়, জ্যাক কালিস, অ্যালেস্টার কুকদের বিরুদ্ধে লড়াইয়ে নেমে একবিংশ শতাব্দীর শ্রেষ্ঠ টেস্ট ব্যাটসম্যান নির্বাচিত হলেন মাস্টার ব্লাস্টার। সচিনের পরেই ছিলেন সাঙ্গাকারা, তার পিছনে ছিলেন জ্যাক কালিস।

ভিভিএস লক্ষণ, ইরফান পাঠান, আকাশ চোপড়াদের সঙ্গে নিজের ভোট দিতে গিয়ে স্টার স্পোর্টসকে গাভাস্কর জানিয়েছেন, ‘এটা ঠিকই যে এই খেলায় সচিন তেন্ডুলকর ও কুমার সাঙ্গাকারা দুজনেই একটা দৃষ্টান্ত। কিন্তু ভোটটা দিতে হবে একবিংশ শতাব্দীর শ্রেষ্ঠ ব্যাটসম্যানকে, আর সেটা অবশ্যই হবে মুম্বাইকর সচিন রমেশ তেন্ডুলকর।’

ভারতে অর্জুন পুরস্কার থেকে রাজীব গান্ধি খেল রত্ন সব সম্মানই পেয়েছেন সচিন। ২০১০ সালে স্যার গ্যারি সোবার্স অ্যাওয়ার্ডও জিতেছিলেন তিনি। বিশ্বকাপ জয়ী ক্রিকেটার তিনি। মহেন্দ্র দিং ধোনির নেতৃত্বে জয়ী বিশ্বকাপ দলেও খেলেছেন সচিন।বিশ্ব ক্রিকেটের টেস্টে তাঁকে ডন ব্র্যাডম্যানের পরে রাখা হয়। বিশ্ব একদিনের ক্রিকেটে তিনি ভিভ রিচার্ডসের পরেই রয়েছেন।