আজ আন্তর্জাতিক অলিম্পিক দিবস, কেন পালন করা হয়, এবছরের থিম কি জানুন বিস্তারিত




আজ আন্তর্জাতিক অলিম্পিক দিবস। প্রতি বছর ২৩শে জুন আন্তর্জাতিক অলিম্পিক দিবস। ১৮৯৪ সালের আজকের দিন প্রতিষ্ঠিত হয়েছিল আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। এইদিন উদযাপনের লক্ষ্য হল জনমানসে ক্রীড়ার প্রচার ও ক্রীড়াকে জীবনের অত্যাবশ্যক অঙ্গ হিসেবে যুক্ত করার বার্তা দেওয়া।


খ্রীষ্টপূর্ব অষ্টম শতাব্দী থেকে চতুর্থ শতাব্দী পর্যন্ত গ্রিসের অলিম্পিয়াতে অনুষ্ঠিত হওয়া আদি অলিম্পিক গেমসের অনুপ্রেরণায় সৃষ্টি হয়েছে বর্তমান নব্য অলিম্পিক্সের। ১৮৯৪ সালে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রতিষ্ঠা করেন ফরাসি ব্যারন পিয়ের দ্য ক্যুবের্তাঁ। সেখানেই বর্তমান অলিম্পিক গেমসের ভিত্তি স্থাপিত হয়েছিল।



১৯৪৭ সালে চেকোস্লোভাকিয়ায় আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সদস্য ডক্টর গ্রাস স্টকহোমে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির ৪১ তম রিপোর্টে প্রথম প্রস্তাব দেওয়া হয়। যা ১৯৪৮ সালে অলিম্পিক আয়োজক কমিটি ২৩ জুনকে আন্তর্জাতিক অলিম্পিক দিবস হিসেবে উদযাপন করার সিদ্ধান্ত নেয়। প্যারিসের সর্বোর্নে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির স্থাপন হওয়ার দিনটিকেই এই দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত নেওয়া হয়।



এই দিবস উদযাপনের অন্যতম লক্ষ্য হল বেশি সম্ভব মানুষকে অলিম্পিকে অংশগ্রহণ করার জন্য উদ্বু্দধ করা। পাশাপাশি, জনমানসে অলিম্পিক আন্দোলন সম্পর্কে অবগত করা।

অলিম্পিকে অন্যতম ভিত হল এগিয়ে চলা, শেখা ও আবিষ্কার করা তিন স্তম্ভকে হাতিয়ার করে বিভিন্ন দেশের জাতীয় অলিম্পিক কমিটি ক্রীড়া, সংস্কৃতি ও শিক্ষার মাধ্যমে বয়স, লিঙ্গ, সামাজিক পরিচিতি ও ক্রীড়া দক্ষতার ঊর্ধ্বে উঠে অলিম্পিকে অংশগ্রহণ করার অনুপ্রেরণা দিয়ে চলেছে।


চলতি বছরের থিম হল সুস্থ থাকুন, সবল থাকুন, সক্রিয় থাকুন। 



২০২০ সালে জাপানে অলিম্পিক গেমস অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও, বিশ্বজুড়ে কোভিড পরিস্থিতির জন্য তা পিছিয়ে যায় ২০২১ সালে।