করোনা সংক্রমণ বাগে রাখতে রাজ্যগুলিকে পাঁচ পরামর্শ কেন্দ্রের 




করোনার দ্বিতীয় ঢেউ দাপিয়ে বেড়িয়েছে দেশ জুড়ে। একাধিক রাজ্যে নানা বিধি নিষেধ জারি করে অবশেষে ধীরে ধীরে কমেছে সংক্রমণ। দ্বিতীয় ঢেউয়ের রেশ কাটতে না কাটতে তৃতীয় ঢেউয়ের আশঙ্কায় দেশ বাসী। এই পরিস্থিতিতে সংক্রমণ কমায় বিধি নিষেধে রাশ টানতে শুরু করেছে রাজ্য গুলি। কিন্তু সেই রাশ টানার জের যাতে ফের মাথা চাড়া দিতে না পারে সংক্রমণ সেই লক্ষ্যে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে পাঁচটি ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ’ পরামর্শ দিল কেন্দ্র।


বিধি নিষেধ করায় একাধিক জায়গায় দূরত্ব বিধি শিকেয়, মাস্ক পড়ায় অনিহা কার্যত করোনা বিধি ফের মানা হচ্ছে না ফলে ফের সংক্রমণ বাড়তে পারে তাই বিধি নিষেধে রাশ টানলেও করোনা স্বাস্থ‍্য বিধি মেনে চলা অত‍্যন্ত জরুরী বলেই জানিয়েছেন তিনি। 


শনিবার রাজ‍্য ও কেন্দ্রশাসিত অঞ্চল গুলিকে চিঠি দিয়ে যে পাঁচ টিপস দেওয়া হয়েছে তা হল সংক্রমণ রুখতে করোনা বিধি পালন; নমুনা পরীক্ষা, চিহ্নিতকরণ, চিকিৎসার (টেস্ট, ট্র্যাক, ট্রিট) এবং টিকাকরণের উপর জোর দেওয়া। 


চিঠিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা বলেছেন, 'সক্রিয় আক্রান্তের সংখ্যা হ্রাস পাওয়ায় অনেক রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল বিধিনিষেধ শিথিল করছে। আমি বলতে চাই যে মূলস্তরে পরিস্থিতির পর্যালোচনার ভিত্তিতে বিধিনিষেধ কার্যকর করা বা শিথিল করার সিদ্ধান্ত নিতে হবে।' সংক্রমণের গ্রাফ নিম্নমুখী হওয়ার পর রাজ্যগুলিকে খুব ভালোভাবে বিধিনিষেধ শিথিলের প্রক্রিয়া কার্যকর করার নির্দেশ দিয়েছেন তিনি।