বাজাজ ফিনান্স অনলাইন FD তে বিনিয়োগের সুবর্ণ সুযোগ 


4 জুন, 2021 রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস ঘোষণা করেন রেপো রেট ও রিভার্স রেপো রেট 4% ও 3% হারে অপরিবর্তিত থাকছে। 2 জুন, 2021 থেকে 4 জুন, 2021 পর্যন্ত চলা ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের মনিটারি পলিসি কমিটি (এমপিসি)-র বৈঠকের পরে এই ঘোষণা হয়। এই নিয়ে টানা ছ’বার আরবিআই রেপো রেট নিয়ে স্থিতাবস্থা বজায় রাখল। মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে রাখা ও মুদ্রাস্ফীতির হার এমপিসি নির্ধারিত 4% হারের লক্ষ্যমাত্রায় বেঁধে রাখা উদ্দেশেই রেপো রেট অপরিবর্তিত রাখা হল। পাশাপাশি, এই পদক্ষেপ বর্তমানের দুর্বল আর্থিক পরিবেশে বাজারের তারল্য বজায় রাখতেও সহায়ক হবে।

এর ফলে ঋণপ্রদান সহজতর হলেও অন্য দিকে, সব আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রেই মজুত বিনিয়োগে সুদের হার কমানোর চাপ বৃদ্ধি পেয়েছে। বিশ্বের বর্তমান পরিস্থিতি দেখিয়ে দিয়েছে সঞ্চয় কত গুরুত্বপূর্ণ, বিশেষ করে জরুরী প্রয়োজনের জন্য অর্থ সঞ্চয় করা খুবই দরকার। বর্তমান ঘোষণার পরে সঞ্চয়ে সুদের হার আরও কমতে পারে, তাই বিনিয়োগকারীদের পক্ষে বর্তমানে সঞ্চয় বাড়ানোর জন্য কারা FD তে সুদের হার বেশি দিচ্ছে- তা যাচাই করে দেখা আবশ্যক হয়ে পড়েছে। কেউ কেউ মার্কেট-লিংকড প্রকল্পে টাকা রাখতে ইচ্ছুক হতে পারেন, কিন্তু সেক্ষেত্রে বাজারের ওঠানামার ভিত্তিতে ঝুঁকি থেকে যায়। তাই বহুমুখী বিনিয়োগে ভারসাম্য আনতে এমন একটি শক্তিশালী অর্থনৈতিক পরিকল্পনা খুব জরুরি- যা বাজারের ওঠাপড়ার উপরে নির্ভরশীল নয়। বর্তমানে Bajaj Finance online FD সেই কাঙ্ক্ষিত বিনিয়োগ বিকল্প হয়ে উঠতে পারে- যা সঞ্চয়ের সর্বোচ্চ সুরক্ষার পাশাপাশি আকর্ষণীয় হারে সুদ দেয়।

সাম্প্রতিক এমপিসি ঘোষণার পরিপ্রেক্ষিতে কেন বাজাজ ফিনান্স অনলাইন FD তে বিনিয়োগ করা উচিত তার কারণগুলি হল:

নিশ্চিত রিটার্ন

বাজাজ ফিনান্স অনলাইন FD যে কোনও মাধ্যমে বিনিয়োগের ক্ষেত্রে প্রবীণ নাগরিকদের জন্য 6.75% পর্যন্ত হারে সুদ দেয় ও অ-প্রবীণ নাগরিকরা অনলাইনে বিনিয়োগ করলে 6.60% পর্যন্ত হারে সুদ পান। সুদের এই হার যে কোনও পোস্ট অফিস বা ব্যাঙ্কের FD-র সুদের হার অপেক্ষা বেশি। সুদের হার বেশি হওয়ায় মেয়াদ উত্তীর্ণ হলে বিনিয়োগকারী রিটার্ন বেশি পান ফলে সঞ্চয় বাড়ে।

প্রাপ্য রিটার্নের তুলনা করতে উদাহরণস্বরূপ ধরে নেওয়া যাক বিনিয়োগকারী বিভিন্ন মেয়াদে বাজাজ ফিনান্স অনলাইন FD তে 30,00,000 টাকা রাখছেন।




ফলে দেখতেই পাচ্ছেন বিভিন্ন মেয়াদে কেমন আকর্ষণীয় FD rates দিচ্ছে বাজাজ ফিনান্স। বিনিয়োগের মেয়াদ যত দীর্ঘ হয় ততই যৌগিক প্রক্রিয়ায় রিটার্ন বেশি হয়। টেবিল থেকে দেখা যাচ্ছে, বাজাজ ফিনান্স অনলাইন FD থেকে পাওয়া রিটার্ন অনেকটাই বেশি।



অ-ক্রমবর্ধমান FD তে একই পরিমাণ বিনিয়োগে, পছন্দমতো মেয়াদে টাকা রেখে নির্দিষ্ট সময় অন্তর টাকা ফেরত পাওয়ার বিকল্পও বেছে নেওয়া যেতে পারে। আপনি সব রিটার্ন মাসিক, ত্রৈমাসিক, ষাণ্মাসিক, বার্ষিক বা মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরে একসঙ্গেও নিতে পারেন।



নীচে একই পরিমাণ টাকায় 5 বছরের মেয়াদে পর্যায়ক্রমিক পে-আউট টেবিল দেখানো হল:




এই বিকল্প বিশেষ করে প্রবীণ নাগরিকদের জন্য সহায়ক কারণ তাঁরা তাঁদের মাসিক খরচ এই টাকা থেকে নির্বাহ করতে পারেন।



প্রিম্যাচিওর উইথড্রয়াল



বাজাজ ফিনান্সে মেয়াদ পূর্ণ হওয়ার আগেই ফিক্সড ডিপোজ়িটের টাকা তুলে নেওয়ার সুযোগ রয়েছে। FDর উপরে সহজলভ্য ঋণের সুবিধাও দেয় বাজাজ ফিনান্স, যেখানে বিনিয়োগকারী তাঁর স্থায়ী আমানতের পরিমাণের 75% পর্যন্ত ঋণ পেতে পারেন। FD-র উপরে ঋণ নেওয়ার প্রক্রিয়া খুবই সরল ও দ্রুত, ডকুমেন্টেশনের ঝামেলাও কম, কোনও অতিরিক্ত চার্জও নেই।



সহজ অনলাইন প্রক্রিয়া



এখন FD তে বিনিয়োগ করতে লম্বা লাইন ও কষ্টকর নথিপত্রের ঝঞ্ঝাট সহজেই এড়ানো সম্ভব। বাজাজ ফিনান্স অনলাইন FD তে স্পর্শবিহীন ও সহজ অনলাইন প্রক্রিয়ার সুবিধা মেলে। অনলাইনে বিনিয়োগ করলে অতিরিক্ত 0.10% সুদও পাওয়া যায়

সুরক্ষা ও বিশ্বাসযোগ্যতা

বাজাজ ফিনান্সের fixed deposit রোজগারের টাকা বহুমুখী করার মাধ্যমে ঝুঁকিহীন রাখার এক দুর্দান্ত বিকল্প।

বাজাজ ফিনান্স অনলাইন FD ভারতের অগ্রগণ্য ক্রেডিট রেটিং সংস্থা IRCA-র তরফে সর্বোত্তম MAAA স্থায়ীত্ব রেটিং ও CRISIL-এর তরফে FAAA রেটিং পেয়েছে। পাশাপাশি বাজাজ ফিনান্স লিমিটেড সেই হাতেগোণা অ-ব্যাঙ্ক আর্থিক প্রতিষ্ঠানের একটি যাদের দাবিহীন বিনিয়োগের সংখ্যাও শূন্য- যা সময়মতো টাকা পাওয়া ও ডিফল্টহীন অভিজ্ঞতার কথাই প্রমাণ করে।

বর্তমান অস্থির বাজারের ঝুঁকির দিকে তাকিয়ে সুরক্ষিত বিনিয়োগের জন্য বাজাজ ফিনান্স অনলাইন ফিক্সড ডিপোজ়িট বেছে নিন।