Breaking

Friday, May 14, 2021

বড় বড় ধর্মীয় এবং রাজনৈতিক সমাবেশ ভারতে করোনা সংক্রমণ বৃদ্ধির জন্য দায়ী: WHO

বড় বড় ধর্মীয় এবং রাজনৈতিক সমাবেশ ভারতে করোনা সংক্রমণ বৃদ্ধির জন্য দায়ী: WHO



ল্যানসেট এবং নেচার পত্রিকার পর এবার ভারতে করোনা সংক্রমণ বৃদ্ধির জন্য রাজনৈতিক এবং ধর্মীয় সমাবেশকে দায়ী করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে যে ভারতের পরিস্থিতি সম্পর্কে সাম্প্রতিক ঝুঁকিপূর্ণ মূল্যায়ণে দেখা গেছে যে দেশে COVID-19 সংক্রমণ "পুনরুত্থান এবং বৃদ্ধি" এর বেশ কয়েকটি সম্ভাব্য অবদানকারী কারণ রয়েছে, যার মধ্যে রয়েছে "বেশ কয়েকটি ধর্মীয় ও রাজনৈতিক গণসংযোগ অনুষ্ঠান যা সামাজিক মিশ্রণ বৃদ্ধি করেছিল"।



ভারতে করোনার প্রথম স্ট্রেন কেটে যাওয়ার পর দীর্ঘ সময় নিয়ন্ত্রণে ছিল করোনা। আর সেসময়েই গা ছাড়া ভাব হয়ে যায় সরকারের। দেদার চলতে থাকে ধর্মীয় ও রাজনৈতিক বড় বড় সমাবেশ। করোনা পরিস্থিতির মাঝেই দেশের সাত রাজ্যে হয় নির্বাচন। নির্বাচন ঘিরে একাধিক সমাবেশে ছিল না মাস্ক, মানা হয়নি করোনা বিধি। এমনকি খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও একাধিক জনসভা করেছেন। এই পরিস্থিতিতে কুম্ভ মেলা সহ একাধিক ধর্মীয় সমাবেশের জের করোনার প্রকোপ বেড়েছে ভারতে এমনটাই মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।



বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে বলা হয়েছে, ভারতে করোনা সংক্রমণের ঝুঁকির পরিস্থিতি খতিয়ে দেখতে গিয়ে জানা গিয়েছে, ভারতে সংক্রমণ এবং মৃত্যুর হার বৃদ্ধির অনেক কারণ রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হল বড় বড় রাজনৈতিক এবং ধর্মীয় জমায়েত। বিশেষ করে, এই জমায়েতগুলিতে ন্যুনতম কোনওরকম দূরত্ববিধি না মানার জন্য বেড়েছে সংক্রমণের ঝুঁকি। তবে, সমাবেশগুলি ঠিক কী পরিমাণ ক্ষতি করেছে, তা এখনও স্পষ্ট নয়।



এছাড়াও, কোভিডের অতি সংক্রামক স্ট্রেনের দাপট সংক্রমণের বৃদ্ধির জন্য দায়ী করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংক্রমণ বৃদ্ধির জন্য মিউট্যান্ট B.1.617 স্ট্রেন এবং B.1.616 স্ট্রেন অনেকাংশে দায়ী বলে মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

No comments:

Post a Comment