করোনায় বিপর্যস্ত দেশ, এদায় মোদীর, তাঁর ব্যর্থতা, বিশ্ব বিখ্যাত মেডিক্যাল জার্নাল The Lancet-এ কড়া সমালোচনা



করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারত আর সেই বিপর্যয়ের দায় দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। এমনই ভাবে সরাসরি ভারতের করোনা পরিস্থিতি নিয়ে সরব বিশ্ব বিখ্যাত মেডিক্যাল জার্নাল The Lancet। The Lancet সম্পাদকীয়তে কঠোর ভাষায় ভারতের করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ বৃদ্ধি ও প্রধানমন্ত্রীর ব্যার্থতা সমালোচনা করেছেন।



ভারতের ক্রমাগত করোনা সংক্রমণ বৃদ্ধি ও বিপর্যয়ের দায় নরেন্দ্র মোদী সরকারের। করোনার দ্বিতীয় ঢেউকে রোখার ক্ষেত্রে সদর্থক ভূমিকা না নিয়ে ধর্মীয় অনুষ্ঠান ও রাজনৈতিক সমাবেশকে মদত দিয়েছে নরেন্দ্র মোদী সরকার। যদি পয়লা আগস্টের মধ্যে করোনা সংক্রমণে ১০ লক্ষ মানুষের মৃত্যু হয় তবে সেই দায় নরেন্দ্র মোদীর সরকারের ওপরেই বর্তাবে। দেশে করোনা মোকাবিলায় ব্যর্থ মোদী সরকার। এমনটাই লিখেছে The Lancet ।



The Lancet -এ প্রকাশিত সেই সম্পাদকীয়তে লেখা হয়েছে, করোনার দ্বিতীয় সংক্রমণকে সুপার স্প্রেডের বলার পরও গ্রাহ্য করেননি মোদী সরকার । উল্টে করোনার তীব্রতা নিয়ে বিরোধীদের বিভিন্ন ট্যুইট মুছতে ব্যস্ত ছিল মোদী সরকার । ধর্মীয় ও রাজনৈতিক সমাবেশের দিকে ছিল গুরুত্ব। দেশের করোনা সংক্রমন রুখতে ব্যর্থ মোদী সরকার।



ল্যানসেট বলেছিল যে করোনা ভাইরাস মহামারীর দ্বিতীয় ঢেউ নিয়ন্ত্রণে সাফল্য সরকার "তার ভুলগুলি ধরে রাখা, দায়িত্বশীল নেতৃত্ব এবং স্বচ্ছতা প্রদান এবং জনসাধারণের স্বাস্থ্যের প্রতিক্রিয়া যা তার হৃদয়ে বিজ্ঞান রয়েছে তা বাস্তবায়নের" উপর নির্ভর করবে।



“দেশ বিপদ মুক্ত” - ভারতের স্বাস্থ্যমন্ত্রীর এই মন্তব্যের সমালোচনাও করেছে ল্যানসেট। বলা হয়েছে, কোনও রকম আগাম ব্যবস্থা না নিয়েই দায়িত্বজ্ঞানহীনের মতো এসব ঘোষণা করা হয়েছে। জার্নাল আরও লিখেছে, “ভারতের সরকারি আধিকারিকরা দেশে করোনা নিয়ন্ত্রণে বলে অকাল ঘোষণা করে দিয়েছে।''


দেশে করোনার দ্বিতীয় ঢেউয়ে যখন বাড়ছিল সংক্রমণ তখন ধর্মীয় ও রাজনৈতিক জমায়েতে সুস্পষ্ট ইন্ধন দিয়ে বিপর্যয় সৃষ্টি হয়েছে। সেই দায় পুরোপুরি নরেন্দ্র মোদীর, এটা স্পষ্ট করে বলা হয়েছে The Lancet মেডিক্যাল জার্নালে ।