Breaking

Tuesday, May 04, 2021

ভারতে প্রথম, করোনা আক্রান্ত আট সিংহ!

ভারতে প্রথম, করোনা আক্রান্ত আট সিংহ! 



হায়দরাবাদের নেহেরু জুলজিকাল পার্কের আটটি এশিয়াটিক সিংহ কোভিড -১৯ এর জন্য ইতিবাচক পরীক্ষা করেছে। এটি একটি ভারতীয় চিড়িয়াখানায় সিংহ বা অন্য কোনও প্রাণীর ইতিবাচক পরীক্ষার প্রথম ঘটনা।তাদের নমুনাগুলি হায়দরাবাদ ভিত্তিক সেলুলার অ্যান্ড মলিকুলার বায়োলজি সেন্টার (সিসিএমবি) দ্বারা পরীক্ষা করা হয়েছিল। চারটি পুরুষ ও চারটি মহিলা সিংহের নমুনাগুলি জ্বর সহ লক্ষণগুলি দেখানোর পরে ১৯ এপ্রিল সিসিএমবিতে পাঠানো হয়েছিল। আরটি-পিসিআর পরীক্ষা কোভিড -১৯ এর জন্য ইতিবাচক রিপোর্ট এসেছে।



সিসিএমবি পরিচালক ডাঃ রকেশ মিশ্র ইন্ডিয়া এক সংবাদ সংস্থাকে জানিয়েছেন, সিংহরা ভাল হয়ে উঠছে এবং ঠিক মতো খাচ্ছে। আমরা চিড়িয়াখানার সাথে এসওপিগুলি আলোচনা করেছি যা তাদের বন্যদের খাওয়ানো এবং যত্ন নেওয়ার সময় অনুসরণ করতে বলা হয়েছে। ভারতে এই প্রথমবারের মতো মানুষের মাধ্যমে প্রাণীতে ভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। সিসিএমবি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে চিঠি দিয়ে পশুর মলের নমুনা সংগ্রহ করতে বলেছে।




“এখন আমরা তাদের মলটির নমুনাগুলি পরীক্ষা করার জন্য একটি পদ্ধতি তৈরি করছি। এই পদ্ধতি ভবিষ্যতে কার্যকর হবে কারণ প্রতিবার বন্য প্রাণীর কাছ থেকে লালা নমুনা সংগ্রহ করা সম্ভব নয়, ”রাকেশ মিশ্র বলেছেন।মিশ্র বলেছেন, চিড়িয়াখানা রক্ষার কর্মীদের মাধ্যমে এই প্রাণীগুলি অবশ্যই সংক্রামিত হয়েছে। চিড়িয়াখানার এক প্রবীণ কর্মকর্তা জানিয়েছেন, তারা পর্যায়ক্রমে সিসিএমবিতে প্রাণীদের নমুনাগুলি বিশ্লেষণের জন্য প্রেরণ করেন।




১ মে পরিবেশ মন্ত্রক রাজ্যের সমস্ত চিড়িয়াখানা পার্ক এবং প্রাণী অভয়ারণ্য বন্ধ করার নির্দেশ জারি করে।কর্মকর্তারা জানিয়েছেন, আটটি সিংহকে যথাযথ যত্নের ভিত্তিতে বিচ্ছিন্ন করা হয়েছে এবং প্রয়োজনীয় চিকিত্সা সরবরাহ করা হয়েছে। সমস্ত চিড়িয়াখানার কর্মীদের জন্য প্রতিরোধমূলক ব্যবস্থা ইতিমধ্যে ছিল। চিড়িয়াখানাটি ন্যূনতম বাহ্যিক যোগাযোগ এড়াতে দর্শকদের জন্য বন্ধ করা হয়েছে।




বিবৃতিতে বলা হয়েছে, "সেন্ট্রাল চিড়িয়াখানা কর্তৃপক্ষ সারস সিওভি -২ এর ক্রমবর্ধমান সংখ্যার আলোকে চিড়িয়াখানা দ্বারা গৃহীত সাবধানতা অবলম্বনের জন্য চিড়িয়াখানাগুলিকে গাইডলাইন এবং পরামর্শ প্রদান সহ বেশ কয়েকটি প্রাক-উদ্বেগমূলক ব্যবস্থা গ্রহণ করেছে।"



পাশাপাশি, কর্তৃপক্ষ জানিয়েছে চিড়িয়াখানার প্রাণীদের সাথে অভিজ্ঞতার ভিত্তিতে, প্রাণীরা এই রোগটি আর কোনও মানুষের মধ্যে সংক্রমণ করতে পারে, এমন কোনও সত্য প্রমাণ নেই।

No comments:

Post a Comment