দশম শ্রেণির পরীক্ষার ফল ঘোষণার তারিখ জানালো CBSE



  • আগামী ২০ জুন সিবিএসই বোর্ডের দশম শ্রেণির ফল প্রকাশ
  • ইউনিট টেস্ট, হাফ-ইয়ারলি বা মিড টার্ম পরীক্ষা এবং প্রি-বোর্ড পরীক্ষায় ফলের ওপর ভিত্তি করেই তৈরি হবে দশম শ্রেণির রেজাল্ট


দেশজুড়ে লাগাতার করোনা সংক্রমণ বৃদ্ধির জের আগেই সিবিএসই দশম শ্রেণির পরীক্ষা বাতিল করে দিয়েছে। বোর্ডের তৈরি অবজেকটিভ ক্রাইটেরিয়ার উপর ভিত্তি করে দশম শ্রেণির ফলাফল ঘোষিত হবে বলেও আগেই জানিয়েছে বোর্ড। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, আগামী ২০ জুন সিবিএসই বোর্ডের দশম শ্রেণির ফল প্রকাশ করা হবে। ইউনিট টেস্ট, হাফ-ইয়ারলি বা মিড টার্ম পরীক্ষা এবং প্রি-বোর্ড পরীক্ষায় ফলের ওপর ভিত্তি করেই তৈরি হবে দশম শ্রেণির রেজাল্ট এমনটাই খবর।




জানা যাচ্ছে, ইউনিট টেস্ট, হাফ-ইয়ারলি বা মিড টার্ম পরীক্ষা এবং প্রি-বোর্ড পরীক্ষায় পাওয়া নম্বর গুলি থেকেই বিবেচিত রেজাল্টে ইউনিট টেস্টের জন্য ধার্য করা হয়েছে ১০ নম্বর, মিড টার্মের জন্য ৩০ নম্বর এবং প্রি-বোর্ড পরীক্ষার জন্য ৪০ নম্বর। এছাড়া অভ্যন্তরীণ মূল্যায়ন বা ইন্টারনাল অ্যাসেসমেন্টের মাধ্যমে ২০ নম্বর থাকছে নিজস্ব স্কুলগুলির হাতে। মোট ১০০ নম্বরের পরীক্ষার নম্বর বিবেচনা হবে এভাবে বলেই জানা গেছে।




স্কুলের প্রিন্সিপ্যাল থেকে শুরু করে সাতজন শিক্ষক নিয়ে গঠিত কমিটি স্কুল গুলিতে ইন্টারনাল রেজাল্ট তৈরি করবে বলে জানা গেছে। ২৫ মে-র মধ্যে সমস্ত স্কুলকে এই রেজাল্ট তৈরি করে ফেলতে হবে। তারপর ৫ জুনের মধ্যে তা পাঠিয়ে দিতে হবে এবং ২০ নম্বরের ইন্টারনাল অ্যাসেসমেন্টের নম্বর পাঠাতে হবে ১১ জুনের মধ্যে। এরপরই ২০ জুন ফলপ্রকাশ করবে বোর্ড।