বাড়িতেও মাস্ক পরে থাকার পরামর্শ কেন্দ্রীয় স্বাস্থ‍্যমন্ত্রকের 




দিনের পর দিন করোনা সংক্রমণ নতুন রেকর্ড গড়ছে। যেমন বাড়ছে সংক্রমণ তেমনি বাড়ছে মৃত‍্যুর সংখ‍্যাও। এখন করোনা থেকে রেহাই পাওয়ার উপায় সুরক্ষাবিধি মেনে চলা। এদিকে দেশবাসীকে এবার বাড়িতেও মাস্ক পরে থাকার পরামর্শ দিল স্বাস্থ্যমন্ত্রক। 




নীতি আয়োগের সদস্য ডাঃ ভিকে পাল জানিয়েছেন, পরিবারে একজন কোভিড আক্রান্ত হলেও তাঁরও বাড়িতে মাস্ক পরে থাকা উচিৎ কারণ বাড়ির ভিতরেই সংক্রমণ ছড়ানোর ঝুঁকি থাকে এই ক্ষেত্রে।" 

তাঁর আরও পরামর্শ "বাড়িতে মাস্ক পরার সময় চলে এসেছে এখন। এই পরিস্থিতিতে বিনা প্রয়োজনে বাইরে বেরোবেন না। পরিবারের মধ্যেও বাড়িতে মাস্ক পরুন। মাস্ক পরা খুবই জরুরী। বাড়িতে কাউকে আমন্ত্রণ জানাবেন না।"




চিকিৎসকদের মতে, কেউ করোনা আক্রান্ত হলে তাঁকে তো মাস্ক পড়তেই হবে পাশাপাশি বাড়ির অন্যান্য সদস্যদেরও মাস্ক পরতে হবে এবং আক্রান্ত ব্যক্তি অবশ্যই বাকিদের থেকে দূরত্ব বজায় রাখতে হবে। পাশাপাশি কোনও উপসর্গ থাকলেই অন্যদের থেকে নিজেকে আলাদা করে আইসোলেশনে থাকার পরামর্শ দিয়েছে কেন্দ্র। 



এদিকে এইমসের চিকিৎসক ডাঃ রণদীপ গুলেরিয়া জানিয়েছে, "উপসর্গ থাকলেই আইসোলেশনে থাকুন, এর জন্য আরটিপিসিআর টেস্টের অপেক্ষা করবেন না।"



কেন্দ্রের স্বাস্থ্য সচিব লভ আগরওয়াল বলেছেন, "মাস্ক পরেই পরস্পরের সঙ্গে কথা বলুন। না হলে সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে। সঙ্গে সামাজিক দূরত্ববিধি মেনে চলুন।" 



তিনি আরও বলেছেন, "‌সামাজিক দূরত্ববিধি না মানলে, একজন সংক্রমিতের থেকে ৩০ দিনে ৪০৬ জন কোভিড আক্রান্ত হতে পারেন। আর সামাজিক দূরত্ববিধি মেনে চললে ৩০ দিনে সংক্রমিত হতে পারেন মাত্র ২.‌৫ জন।"