মাথাচাড়া দিয়েছে করোনা, ভিড় এড়াতে বিশেষ ব্যবস্থা রেলের




মাথাচাড়া দিয়েছে করোনা, ভিড় এড়াতে বিশেষ ব্যবস্থা রেলের



দ্বিতীয় দফায় দেশে হু হু করে বাড়ছে করোনা সংক্রমণ। এই পরিস্থিতিতে চিন্তিত সব মহল। গত বারের মত তবে কি এবারও বন্ধ হতে চলেছে ট্রেন? চলছে এনিয়ে জল্পনা। এখনই লোকাল ট্রেন পরিষেবা বন্ধ করার কোনও পরিকল্পনা নেই। কোনও রাজ্য সরকার ট্রেন পরিষেবা বন্ধ করতে অনুরোধও করেনি। তবে ট্রেন বন্ধ না করে ভিড় এড়াতে বাড়তি ট্রেন চালানো হতে পারে এমনটাই সূত্রের খবর। ভিনরাজ্যে আটকে থাকা মানুষদের ফেরাতে 'সামার স্পেশাল' ট্রেন চালানো হবে বলে খবর।



রেলের তরফে জানানো হয়েছে, ভিড় এড়াতে সার্বিকভাবে ৭০ শতাংশ ট্রেন পরিষেবা ইতিমধ্যেই চালু করা হয়েছে। এরপর প্রয়োজনে অতিরিক্ত সামার স্পেশ্যাল ট্রেন চালানো হবে।রেলবোর্ডের চেয়ারম্যান সুনীত শর্মা জানিয়েছে, "যেখানে যেখানে রাজ্য সরকারগুলি কনটেন্টমেন্ট জোন নিয়ে উদ্বেগপ্রকাশ করেছে, সেখানে সেখানে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা হচ্ছে। যাত্রীর করোনা পরীক্ষা করা হচ্ছে, থার্মাল স্ক্রিনিংও করছে রেল। করোনা বিধি না মানলে জরিমানার যে নিয়ম আছে, তা আরও কঠোরভাবে লাগু করা হবে।”



তিনি আরও জানান, এই মুহূর্তে ১ হাজার ৪৯০টি মেইল এবং প্যাসেঞ্জার ট্রেন চালানো হচ্ছে। ৫ হাজার ৩৯৭টি লোকাল ট্রেন নিয়মিত চলছে। অতিরিক্ত ভিড় কমাতে এপ্রিল এবং মে মাসজুড়ে ১৪০টি স্পেশ্যাল ট্রেন চালানো হবে। আতঙ্কের কারণ নেই সব ব্যবস্থা নেওয়া হলেও যাত্রীদের বিশেষ প্রয়োজন না হলে রেলযাত্রা এড়াতে অনুরোধ করেছেন রেল বোর্ডের চেয়ারম্যান।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ