সঙ্গীত জগৎ-এ ইন্দ্রপতন, প্রয়াত পদ্মভূষণ ধ্রুপদী সংগীত শিল্পী পণ্ডিত রাজন মিশ্র






করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে দেশে। একের পর এক মৃত‍্যু। কয়েকদিন আগেই করোনা আক্রান্ত হয়ে মৃত‍্যু হয়েছে বাংলা সাহিত‍্য জগতের বিশিষ্ট কবি শঙ্খ ঘোষ। আর এবার করোনার বলি পদ্মভূষণ ধ্রুপদী সংগীত শিল্পী পণ্ডিত রাজন মিশ্র। হৃদযন্ত্রের সমস্যা ও কোভিড সংক্রমণ নিয়ে তিনি ভরতি হয়েছিলেন দিল্লির সেন্ট স্টিফেন হাসপাতালে। সেখানেই রবিবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত‍্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭০।




রাজন মিশ্রের ভাই পণ্ডিত সজন মিশ্রও প্রসিদ্ধ সংগীত শিল্পী। দুজনেই জুটি বেঁধে সংগীত পরিবেশন করতেন ভারত তো বটেই, সারা বিশ্বের দরবারেই স্বীকৃত হয়েছে তাঁদের প্রতিভা। ১৯৫১ সালে বেনারসেই জন্ম রজন মিশ্রর। পদ্মভূষণের মতো সম্মান ছাড়াও তাঁরা পেয়েছেন সংগীত নাটক আকাদেমি পুরস্কার ও গন্দর্ভ জাতীয় পুরস্কার।




প্রবাদপ্রতিম এই শিল্পীর মৃত‍্যুতে শোক প্রকাশ করেছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শোক প্রকাশ করে তিনি লেখেন, ‘‘ধ্রুপদী সংগীতের জগতে নিজের প্রতিভার স্বাক্ষর রাখা পণ্ডিত রজন মিশ্রজির প্রয়াণে অত্যন্ত শোকার্ত। বেনারস ঘরানার সঙ্গে জড়িয়ে থাকা মিশ্রজির বিদায় শিল্প ও সংগীত জগতের এক অপূরণীয় ক্ষতি। শোকের এই মুহূর্তে ওঁর পরিবার ও অনুগামীদের প্রতি আমার সমবেদনা। ওম শান্তি।’’