আতঙ্কিত হওয়ার প্রয়োজন নেই, দেশে পর্যাপ্ত অক্সিজেন আছে: MHA

Pic source: india today



ভারতে অক্সিজেনের অভাব। এমন খবরের মাঝেই আশার বাণী শোনালো মিনিস্ট্রি অফ হোম অ্যাফেয়ার্স। আতঙ্কিত হওয়ার দরকার নেই দেশে পর্যাপ্ত পরিমাণে স্বাস্থ‍্যখাতে ব‍্যবহৃত তরল অক্সিজেন রয়েছে বলেই জানায় দপ্তর। সোমবার নয়াদিল্লিতে এক সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের (এমএইচএ) অতিরিক্ত সচিব পীযূষ গোয়েল বলেছিলেন যে অক্সিজেনের উৎপাদন ক্ষমতা উল্লেখযোগ্যভাবে বাড়ানো হলেও বর্তমানে সমস্যাটি পরিবহনের মধ্যে রয়েছে।



"দেশে অক্সিজেনের সহজলভ্যতা নিয়ে আতঙ্কিত হওয়ার দরকার নেই, আমাদের পর্যাপ্ত মজুত রয়েছে।" স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা বলেন, আমরা কেবল এর পরিবহণে সমস্যার মুখোমুখি হয়েছি।



এই কর্মকর্তা গণমাধ্যমকে জানিয়েছেন, পরিবহণের সময় কমাতে মন্ত্রণালয় কাজ করছে। অক্সিজেন সরবরাহের জন্য একটি উপযুক্ত এসওপি প্রস্তুত করা হচ্ছে বলে তিনি জানান।



পীযূষ গোয়েল বলেছিলেন যে ভারতে অক্সিজেনের উৎপাদন কয়েকদিনের মধ্যে ৭২৬৯ মেট্রিক টন থেকে বেড়ে ৯১০৩ মেট্রিক টন হয়ে গেছে।




"আজ আমরা রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে কেবলমাত্র স্বাস্থ্যসেবা এবং সেনাবাহিনীর প্রয়োজনের জন্য অক্সিজেনের সরবরাহ সীমাবদ্ধ করতে বলেছি," তিনি বলেছিলেন।




অক্সিজেন পরিবহনের সমস্যাগুলি সমাধানের জন্য বিশদ পদ্ধতি অবলম্বন করা হচ্ছে, স্বরাষ্ট্র মন্ত্রকের আধিকারিক জানিয়েছেন, সাধারণত অক্সিজেন ক্রয়েজেনিক ট্যাঙ্কার এবং সিলিন্ডারে সরবরাহ করা হয়। তবে, সংকটের মুখে আমরা রাজ্যগুলিকে নাইট্রোজেন ট্যাঙ্কারগুলিকে অক্সিজেন ট্যাঙ্কারে রূপান্তর করতে বলেছি বলেই জানান তিনি।




“চলাচলের সময় কমাতে আমরা আইএএফ বিমানটি অক্সিজেন উত্পাদনকারী রাজ্যে খালি সিলিন্ডার বহন করতে ব্যবহার করছি। এর পরে, রেলপথ সেই ভরাট ট্যাঙ্কারগুলি প্রাপক রাজ্যে নিয়ে যাচ্ছে", মন্ত্রণালয়ের কর্মকর্তা জানিয়েছেন।




তিনি আরও জানিয়েছিলেন যে রিয়েল-টাইমে অক্সিজেন ট্যাঙ্কারগুলি ট্র্যাক করতে সরকার একটি জিপিএস মনিটরিং সিস্টেম ব্যবহার করছে।

রাজ‍্যগুলি যাতে সঠিক ভাবে অক্সিজেনের ব‍্যবহার করে সেজন‍্য কেন্দ্র একটি গাইডলাইন তৈরি করছে বলেও জানান তিনি।