সুপ্রিম কোর্টের ৪৮তম প্রধান বিচারপতি হিসাবে শপথ নিলেন বিচারপতি এন ভি রামানা



দেশের প্রধান বিচারপতি হিসেবে শপথ নিলেন বিচারপতি এন ভি রামানা। সুপ্রিম কোর্টের ৪৮তম প্রধান বিচারপতি তিনি। এর আগে এই পদে ছিলেন বিচারপতি এস এ বোবদে। শনিবার দিল্লির রাষ্ট্রপতি ভবনে আয়োজিত হয় এই শপথ গ্রহণ অনুষ্ঠান। করোনা বিধি মেনে অনুষ্ঠিত হয় শপথ গ্রহণ অনুষ্ঠান। শপথ নেন বিচারপতি এন ভি রামানা এবং শুক্রবার সদ্য প্রাক্তণ হওয়া বিচারপতি এস এ বোবদেকে বিদায় সম্বর্ধনা দেওয়া হয়। দেশের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের তত্ত্বাবধানে বিচারপতি রামানা শপথবাক্য পাঠ করেন। 


এস এ বোবদের পর সুপ্রিম কোর্টে সবথেকে অভিজ্ঞ বিচারপতি বিচারপতি এন ভি রামানা। ২০১৪ সালের ১৭ ফেব্রুয়ারি তিনি সুপ্রিম কোর্টের বিচারপতি নিযুক্ত হন। ২০২২ সালের ২৬ অগাস্ট পর্যন্ত তিনি প্রধান বিচারপতি পদে থাকতে পারবেন। প্রায় চার দশকে অন্ধ্রপ্রদেশ হাইকোর্ট, সেন্ট্রাল এবং অন্ধ্রপ্রদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুন্যাল, সুপ্রিম কোর্টের বিভিন্ন বিভাগে বিচারপতি হিসেবে কাজ করেছেন তিনি। দেওয়ানি, ফৌজদারি, সাংবিধানিক, শ্রম, পরিষেবা ও নির্বাচন সংক্রান্ত মামলায় কাজ করেছেন তিনি।


বিচারপতি এন ভি রামানা বলেন, 'দেশে করোনার ঢেউ বইতে শুরু করেছে। আমাদের সামনে এখন কঠিন সময়। আইনজীবী, বিচারক সহ আদালতের সমস্ত কর্মীরাও আক্রান্ত হচ্ছেন। সংক্রমণ কমানোর জন্য কিছু কঠিন পদক্ষেপ নিতেই হবে। আমরা একজোট হয়ে এই অতিমারির সঙ্গে লড়াইয়ে জিতব।' পাশাপাশি, সুপ্রিমকোর্টে ছয়টি শূন‍্যপদ রয়েছে তা পূরণ করাও বড় চ‍্যালেঞ্জ তাঁর সামনে।