এবার আপনার দরজায় ATM, গ্রাহকদের সুবিধার্থে মোবাইল ATM চালু করেছে HDFC





দিনের পর দিন একের পর এক রেকর্ড তৈরি করছে করোনা সংক্রমণ। যেমন বাড়ছে সংক্রমণ তেমনি বাড়ছে মৃত্যুর সংখ্যা। এই পরিস্থিতিতে করোনার বিধি নিষেধ গুলো মেনে চলা জরুরী। আর তাই বিনাকারনে বাইরে না বেরিয়ে ঘরে বসেই সব কাজে মন দেওয়া উচিত। এমনই নিধান দিচ্ছে বিশেষজ্ঞরা। তবে, উপায় কই, কাজের জন্য- পেটের দায়ে বাইরে তো বেরোতেই হবে। টাকার জন্য এটিএম কিংবা ব্যাঙ্কে দিতে হবে লাইন। আবার অনেকে কোনও কিছুর তোয়াক্কা না করে খেয়াল খুশি মত ঘুরে বেড়িয়ে চলছেন। তবে করোনা মোকাবিলায় রাজ্য ও কেন্দ্র প্রশাসন তৎপর। সংক্রমণের রাশ টানতে নেওয়া হচ্ছে একাধিক পদক্ষেপ। নাইট কার্ফু থেকে এলাকাভিত্তিক লক ডাউন সহ একাধিক পদক্ষেপ। করোনার রাশ টানতে যেসব জায়গায় জরুরি পরিষেবা ছাড়া ছাড় কোনো কিছুতে নেই বা যেসব জায়গায় কন্টেইনমেন্ট জোনের আওতায় সেইসব এলাকার মানুষদের ব্যাংকিং পরিষেবা দিতে অভিনব উদ্যোগ নিল HDFC। গ্রাহকদের সুবিধার্থে মোবাইল এটিএম চালু করেছে এইচডিএফসি। যা সরাসরি পৌঁছে যাবে আপনার দরজায়।




সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও প্রকাশ করে মোবাইল এটিএম ভ্যানের সুবিধা বড় শহরগুলিতে উপলব্ধ করা হয়েছে বলেই জানিয়েছে এই ব্যাঙ্ক। মুম্বই, চেন্নাই, হায়দরাবাদ, পুনে, লখনউ, দিল্লি, লুধিয়ানা প্রভৃতি অঞ্চলে এই পরিষেবা চালু হয়েছে। উল্লেখ্য, এইচডিএফসি গত বছরও এই ধরণের সুবিধা দিয়েছে।ব্যাঙ্ক নিশ্চিত করেছে যে করোনার এই সময়ে, এটিএমগুলিতে সমান টাকা থাকবে যাতে কারোর যাতে কোনো সমস্যা না হয়। মোবাইল এটিএম থেকে প্রতিদিন ১০০ থেকে ১৫০ টি লেনদেন হয় বলে জানানো হয়েছে।




পাশাপাশি, ব্যাঙ্কের তরফে টাকা তোলার সময় যাতে সংক্রমণ না ছড়ায় তার জন্যে স্যানিটাইজারের ব্যবস্থা থাকবে বলে জানানো হয়েছে। মোবাইল এটিএমের মাধ্যমে সাধারণ মানুষ উপকৃত হবে বলে আশা প্রকাশ করেছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ। কোভিড দ্বারা সবথেকে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে এবংকন্টেন্টমেন্ট জোন যেখানে রয়েছে, যেখানকার লোকেদের বাইরে যেতে পুরোপুরি নিষিদ্ধ সেই সব এলাকায় এই সুবিধা মিলবে বলে জানা গেছে।