BREAKING NEWS: ২৪ ঘন্টার জন‍্য মমতা বন্দোপাধ‍্যায়ের প্রচারে নিষেধাজ্ঞা কমিশনের 




আদর্শ আচরণবিধি চলাকালীন মমতার বিভিন্ন মন্তব্য রাজ্যের আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে পারে বলে জানিয়ে আজ রাত্রি ৮ টা থেকে আগামীকাল রাত ৮টা পর্যন্ত মমতা বন্দোপাধ‍্যায়ের প্রচারে নিষেধাজ্ঞা জারি করলো নির্বাচন কমিশন। পাঁচ পাতার বিবৃতি জারি করে সতর্ক করে দিয়ে বলা হয়েছে, তিনি যাতে এমন কোনও মন্তব্য না করেন, যাতে নির্বাচনী প্রক্রিয়ায় কোনও প্রভাব পড়ে বা আইন-শৃঙ্খলার সমস্যা হয়।




সংখ্যালঘু ভোট ভাগ ও কেন্দ্রীয় বাহিনীকে নিয়ে করা মমতার মন্তব‍্য নিয়ে নির্বাচন কমিশন নোটিশ পাঠিয়েছিল সেই নোটিশের জবাবে সন্তুষ্ট নয় কমিশন। পাশাপাশি তার উত্তর নিন্দাজনক বলে জানিয়েছে। কমিশন বলেছে, মমতা বন্দ্যোপাধ্যায় আদর্শ নির্বাচন আচরণবিধি, সেইসঙ্গে ১৯৫১-র জনপ্রতিনিধিত্ব আইনের ১২৩ (৩) ও ৩ এ ধারা এবং ভারতীয় দণ্ডবিধির ১৮৬,১৮৯ ও ৫০৫ ধারা লঙ্ঘন করেছেন। তিনি উস্কানিমূলক মন্তব্য করেছেন, যা আইন-শৃঙ্খলা পরিস্থিতির পক্ষে ক্ষতিকারক এবং তা নির্বাচনী প্রক্রিয়া ব্যহত করার সামিল।




মমতা বন্দোপাধ‍্যায়ের বক্তব‍্যের জন‍্য এর আগে বিজেপির তরফে অভিযোগ জমা করেছিল। আজকের এই পদক্ষেপে কার্যত বিজেপির অভিযোগে সিলমোহর পরলো। কিছুদিন আগেই একে একে দুইবার মমতা বন্দোপাধ‍্যায়কে নোটিশ পাঠিয়েছে কমিশন। আর তার জবাবে মমতা বন্দোপাধ‍্যায় বলেছিলেন, দশটা নোটিশ দিলেও জবাব একই থাকবে। পাল্টা আক্রমণ করেন বিজেপিকে। এদিকে এই পদক্ষেপের পরেই তীব্র প্রতিক্রিয়া তৃণমূল কংগ্রেসের তরফে, কমিশন বিজেপির শাখা সংগঠন হয়ে গিয়েছে বলে আক্রমণ কুণাল ঘোষের।