করোনা সংক্রমণ বৃদ্ধির জের দেশের বেশ কয়েকটি রাজ্যে ফের বন্ধ স্কুল- কলেজ সহ শিক্ষাপ্রতিষ্ঠান 




ভারতের বেশ কয়েকটি রাজ্যে গত কয়েকদিনে কোভিড -১৯ আক্রান্তের সংখ্যা বেড়েছে, যা মহামারী ছড়িয়ে দেওয়ার নিয়ন্ত্রণে কিছু বিধিনিষেধ পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছে, যার মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়াও অন্তর্ভুক্ত রয়েছে।


আসন্ন বার্ষিক পরীক্ষার কারণে প্রায় সমস্ত স্কুল ও কলেজ ফেব্রুয়ারি মাসে স্বাভাবিক কার্যক্রম শুরু করেছিল। যেহেতু শিক্ষাপ্রতিষ্ঠানগুলি পুনরায় চালু হয়েছিল, বেশ কয়েকটি রাজ্য জুড়ে স্কুল এবং কলেজগুলি থেকে কোভিড -১৯ এর একটি উদ্বেগজনক আক্রান্তের সংখ্যা প্রকাশ হয়েছিল।


কোভিড -১৯ মহামারী ছড়িয়ে পড়ার কারণে এক বছর আগে মার্চ মাসে সারাদেশে স্কুলগুলি বন্ধ করে দেওয়া হয়েছিল। শিক্ষার্থীদের ভাইরাস থেকে রক্ষা করতে অনেক রাজ্য আবারও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে। কিছু রাজ্য নির্দিষ্ট জেলায় কেবলমাত্র শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে। অনেক রাজ্য সরকার আবারও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে এবং অনলাইনে শিক্ষা দেওয়ার ব্যাপারে এগিয়ে এসেছে। কিছু রাজ্য বার্ষিক পরীক্ষার পরিচালনা বাতিল করে দিয়েছিল এবং শিক্ষার্থীদের উচ্চ গ্রেডে উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে।

ছত্রিশগড়

২০২১ সালের ২২ শে মার্চ ছত্রিশগড় রাজ্য সরকার করোনা সংক্রমণ বৃদ্ধির জেরে সারা রাজ্যের স্কুল কলেজ বন্ধ রাখার ঘোষণা করেছে। সরকার এখনও শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় চালু করার জন্য কোনো তারিখ জানায়নি।

উত্তর প্রদেশ

উত্তরপ্রদেশ সরকার ২৪ শে মার্চ থেকে রাজ্যের স্কুলগুলি বন্ধ করে দিয়েছে এবং ২৫ শে মার্চ থেকে সমস্ত কলেজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। স্কুলগুলি কেবল প্রথম থেকে ৮ ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য বন্ধ রয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠানগুলি আবার চালু হওয়ার কথা রয়েছে ২০২১ সালের ৩১ শে মার্চ ।

পাঞ্জাব

শিক্ষার্থীদের সুরক্ষার জন্য পাঞ্জাবের সমস্ত স্কুল-কলেজ বন্ধ করে দেওয়া হয়েছে। সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও নার্সিং কলেজগুলি স্বাভাবিকভাবেই চলছে। পাঞ্জাবের শিক্ষাপ্রতিষ্ঠানগুলি ২০২১ সালের ৩১ মার্চ পুনরায় চালু হবে।


তামিলনাড়ু

তামিলনাড়ু সরকার চলতি বছরের ২২ শে মার্চ থেকে সমস্ত স্কুল বন্ধ করার নির্দেশ দিয়েছিল। রাজ্যের সমস্ত কলেজগুলিকে আপাতত অফলাইন ক্লাস স্থগিত করতে বলা হয়েছে। সরকার কর্তৃক এখনও শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় চালু করার তারিখ জারি করা হয়নি।

পুদুচেরি

পুদুচেরি সরকার ২২ শে মার্চ থেকে সমস্ত স্কুল বন্ধ রাখতে বলেছে। উচ্চশ্রেণীর পাঠদান চলাকালীন স্কুলগুলি কেবল প্রথম থেকে ৮ ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য বন্ধ রয়েছে। জুনিয়র ক্লাসের স্কুলগুলি সম্ভবত ৩১ শে মার্চ আবার চালু হবে।

তেলঙ্গানা

কোভিড -১৯ মামলার উত্থানের পরিপ্রেক্ষিতে আজ ২৪ শে মার্চ তেলেঙ্গানার সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে। রাজ্যের মেডিকেল কলেজগুলি এখনও স্বাভাবিকভাবে চলছে। পরবর্তী নির্দেশ না হওয়া পর্যন্ত তেলঙ্গানায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

গুজরাট

গুজরাটে, স্কুলগুলি কেবলমাত্র আটটি বড় শহরগুলিতে বন্ধ করা হয়েছে, যেগুলি হল আহমেদাবাদ, রাজকোট, ভোদোদারা, সুরাট, ভাবনগর, গান্ধীনগর, জামনগর এবং জুনাগড়। শিক্ষার্থীদের সুরক্ষার জন্য এই স্কুলগুলিতে অফলাইন ক্লাসগুলি ১০ এপ্রিল পর্যন্ত স্থগিত করা হয়েছে।

চণ্ডীগড়

কেন্দ্রশাসিত অঞ্চলে কোভিড -১৯ মামলার বৃদ্ধির কারণে ২২ শে মার্চ চন্ডীগড়ের স্কুল ও কলেজগুলিও বন্ধ করে দেওয়া হয়েছে। প্রশাসন জানিয়েছে যে মহামারী পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলে ৩১ শে মার্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলি পুনরায় চালু হবে।