বাড়ানো হল রেলের প্ল্যাটফর্ম টিকিটের দাম



বাড়ানো হল রেলের প্ল্যাটফর্ম টিকিটের দাম। ১০ টাকা থেকে বেড়ে এক ধাক্কায় ৩০টাকা হল প্ল্যাটফর্ম টিকিট। এছাড়া স্বল্প দূরত্বে যাতায়তে রেলের টিকিটের মূল্য বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে রেল। কিছুদিন আগেই স্বল্প দূরত্বের যাতায়তে টিকিট মূল্য বৃদ্ধি নিয়ে কারণ হিসেবে দেখানো হয় করোনা আবহে সাধারণ মানুষ যাতে বিশেষ প্রয়োজন ছাড়া ট্রেনে না চড়ে তা নিশ্চিত করতেই দাম বৃদ্ধি। সেই সিদ্ধান্ত অনুযায়ী প্ল্যাটফর্ম টিকিট ও স্বল্প দূরত্বের যাত্রার টিকিটের দাম বাড়ানো হল।




জানা যাচ্ছে যে দূরত্ব যেতে ১০ টাকা লাগত এখন টিকিটের দাম বেড়ে সেই দূরত্ব যেতে ৩০ টাকা লাগবে। ফলে যাত্রীদের অনেক বেশি টাকা খরচ করতে হবে। লক ডাউন পর্বে ট্রেন বন্ধ থাকার পর ধাপে ধাপে ট্রেন চালু করে ভারতীয় রেল। প্রথমত পরিযায়ী শ্রমিকদের ফেরাতে বিশেষ ট্রেন চালু করে এরপর আনলক পর্বে সাধারণ যাত্রীদের জন্য ট্রেন চালু হয়। এখনও স্পেশাল ট্রেনই চালানো হচ্ছে। আগের মতো সব ট্রেন এখনও চালু না হতেই বাড়ানো হল ভাড়া।

১ জানুয়ারি থেকে শহরতলির ট্রেনগুলি ছাড়া বাকি সব ট্রেনের ভাড়াই বাড়ানো হয়। সাধারণ নন-এসি ট্রেনের ভাড়া প্রতি কিলোমিটারে এক পয়সা করে মেল ও এক্সপ্রেসের ক্ষেত্রে নন-এসিতে প্রতি কিলোমিটারে ২ পয়সা করে বাড়ানো হয়। এসির ক্ষেত্রে কিলোমিটার প্রতি ৪ পয়সা বাড়ানো হয়। ভাড়া বাড়ানো হয় রাজধানী, শতাব্দী, দুরন্ত এক্সপ্রেসেরও।


তবে রেলমন্ত্রক জানিয়েছে - ভিড়ের কারণে, যাত্রীদের স্বার্থের কথা বিবেচনা করে রেল কর্তৃপক্ষ করোনা সংক্রমণ আটকাতে কিছু স্টেশনে যে প্ল্যাটফর্ম টিকিটের দাম বাড়িয়েছে, তা “সাময়িক” ব্যবস্থা। বাস্তব পরিস্থিতি পর্যালোচনা করে বেশী মানুষ যাতে স্টেশনে না ঢোকেন তার জন্য প্ল্যাটফর্ম টিকিটের দাম বাড়ানো হয়। দীর্ঘদিন ধরে এই নিয়ম মেনে চলা হচ্ছে এবং ভিড় নিয়ন্ত্রণের জন্য এটি একটি স্বল্পমেয়াদী ব্যবস্থাপনা, যা নতুন কিছু নয় ।


এই সংক্রান্ত নির্দেশনামাটি দেখতে চাইলে নীচের লিঙ্কে ক্লিক করুনঃ-