আরও কড়া পদক্ষেপ ফেসবুকের





দিনের পর দিন মানুষ সক্রিয় হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। শিক্ষা থেকে চাকরি, রাজনীতি থেকে অভিনয়, বন্ধুত্ব প্রেম সব কিছুতেই একটা বড় জায়গা করে নিয়েছি সোশ্যাল মিডিয়ায়। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সস্যাল সাইট ফেসবুক। কিন্তু দিনের পর দিন যেমন বাড়ছে সক্রিয়তা তেমনি বাড়ছে ভুয়ো খবর বা ভুয়ো পোস্ট। যা নিতে তোলপাড় হয় নেট দুনিয়া। এবার ভুয়ো খবর প্রচার রুখতে আরও এক ধাপ কড়া হল ফেসবুক। সম্প্রতি বিশ্বের অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের পক্ষ থেকে এক বিবৃতিতে কড়া পদক্ষেপের কথা জানানো হয়েছে। 




রাজনৈতিক কিংবা সোশ্যাল ইস্যু সংক্রান্ত অনবরত বাড়ছে। যা মূলত বিভিন্ন গ্রুপ থেকে ছড়াচ্ছে। এমনকি অনেক সময় হিংসা ছড়াতেও এই ধরনের গ্রুপগুলোই দায়ী থাকে। ফলে নানাবিধ সমস্যার সম্মুখীনে পড়তে হয় ব্যবহারকারীদের। এই সকল ভুয়ো খবর মূলত বিভিন্ন রাজনৈতিক কিংবা সোশ্যাল ইস্যু গ্রুপ থেকে ছড়ায় বলে মনে করে ফেসবুক। আর তাই রাজনৈতিক কিংবা সোশ্যাল ইস্যু নিয়ে তৈরি গ্রুপগুলোকে আর সাধারণ ইউজারদের সুপারিশ করবে না ফেসবুক। এছাড়া কোনও গ্রুপ নিয়ম ভাঙলে তাদের বিরুদ্ধেও পদক্ষেপ করা হবে জানায় ফেসবুক। তাদের রেকমেন্ডশন বা সুপারিশ যেমন কমিয়ে দেওয়া হবে, তেমনই কমানো হবে রিচ। শুধু তাই নয়, কেউ ওই গ্রুপগুলিতে কেউ যোগ দিতে চাইলে, তাঁকে সাবধানও করা হবে ফেসবুকের পক্ষ থেকে।




এর আগে ফেসবুক ইঞ্জিনিয়ারিং দপ্তরের ভাইস প্রেসিডেন্ট টম অ্যালিসন জানিয়েছিলেন, সাধারণ ইউজাররা নিজেদের ওয়ালে খুব বেশি রাজনৈতিক পোস্ট দেখতে চান না। আর তাই ফেসবুক গ্রুপগুলির নীতিতে বদল আনবে। আর এবার তাই জানানো হল বিশ্বের অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের পক্ষ থেকে। বিশেষজ্ঞ থেকে সমাজকর্মী অনেকেই এর আগে দাবি করেছিল হিংসার ঘটনায় ইন্ধন জোগায় ফেসবুকের বিভিন্ন গ্রুপ। এবিষয়ে ফেসবুক কর্তৃপক্ষকে ব্যবস্থা নেওয়ার আর্জি জানানো হয়।