ব্যর্থতার ধারাবাহিকতা বজায় রেখে প্রথম একদিনের ম্যাচে ৬৬ রানে পরাজিত ইংল্যান্ড



ভারতের বিরুদ্ধে টেস্ট ও টি-২০ সিরিজ হারের পর আজ তিন ম্যাচের একদিনের সিরিজের প্রথম ম্যাচে খেলতে নেমেছিল ইংল্যান্ড। ক্রিকেটপ্রেমীরা নতুন লড়াইয়ের আশায় থাকলেও ব্যর্থতার ধারাবাহিকতা বজায় রেখে প্ৰথম ম্যাচেও হার স্বীকার করলো ইয়ন মরগ্যানের দল। রান তাড়া করতে নেমে জয়ের লক্ষ্যমাত্রা থেকে ৬৬ কদম দূরেই থেমে যায় তাদের জারিজুরি। 

আজও টসে জিতে ভারতকে ব্যাট করতে পাঠান ইংল্যান্ড দলপতি মরগ্যান। রোহিত শর্মা (৪২ বলে ২৮) বড়ো রান না পেলেও রান পেয়েছেন অপর ওপেনার শিখর ধাওয়ান। অল্পের জন্য শতরান হারালেও ২টি ছয় ও ১১টি চারের সাহায্যে ১০৬ বলে ৯৮ রানের দুরন্ত ইনিংস উপহার দেন তিনি। শ্রেয়াস আইয়ার (৯ বলে ৬) হার্দিক পান্ডিয়া (৯ বলে ১) ব্যর্থ হলেও অর্ধশতরান করেছেন বিরাট কোহলি (৬০ বলে ৫৬) এবং লোকেশ রাহুল (৪৩ বলে অপরাজিত ৬২)। তবে আজ সবার নজর ছিল অভিষেককারী ক্রুনাল পান্ডিয়ার দিকে, প্রথম আন্তর্জাতিক একদিনের ম্যাচে খেলতে নেমেই ২টি ছয় ও ৭টি চারের সাহায্যে মাত্র ৩১ বলে ৫৮ রান করে অপরাজিত থেকে যান তিনি। মূলত এদের দাপটেই ভারতের স্কোর দাঁড়ায় ৩১৭/৫।

জবাবে ব্যাট করতে নেমে শুরুটা দারুন করে ইংল্যান্ড। দুই ওপেনার জেসন রয় এবং জনি বেয়ারস্টো এর দাপটে মাত্র ১৪.২ ওভারেই বিনা উইকেটে ১৩৫ রান তুলে ফেলেন। রয় ৩৫ বলে ৪৬ রান করে আউট হলেও অল্পের জন্য শতরান হাতছাড়া করেন বেয়ারস্টো। ৭টি ছয় ও ৬টি চারের সাহায্যে মাত্র ৬৬ বলে ৯৪ রান করে শার্দূল ঠাকুরের বলে আউট হন তিনি। বড়ো রান তাড়া করতে ব্যর্থ হয়েছেন অলরাউন্ডার বেন স্টোকস (১১ বলে ১), অধিনায়ক মরগ্যান (৩০ বলে ২২) এবং জো বাটলার (৪ বলে ২)। শেষদিকে মঈন আলি (৩৭ বলে ৩০) একটা চেষ্টা করলেও তা যথেষ্ট ছিল না। ফলে তিন ম্যাচের সিরিজে ২-১ এ এগিয়ে গেলো ভারত। চারটি উইকেট পেয়েছেন প্রসিদ্ধ কৃষ্ণা এবং শার্দূল ঠাকুর পেয়েছেন তিনটি উইকেট।

আজকের ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন শিখর ধাওয়ান।