নির্বাচন ঘোষনার পরেও করোনা ভ‍্যাকসিনের সার্টিফিকেটে মোদির ছবি, বিধিভঙ্গের অভিযোগ তৃণমূলের





পশ্চিমবঙ্গ সহ দেশের পাঁচ রাজ‍্য নির্বাচনের দিন ঘোষনা হয়েছে। তারপরেও করোনা ভ‍্যাকসিনের সার্টিফিকেটে প্রধানমন্ত্রীর ছবি, বিধিভঙ্গের অভিযোগ করলো তৃণমূল। শুধু তৃনমূলই নয় নির্বাচনী আচরণবিধি ভঙ্গ হয়েছে বলে তোপ দেগেছে অন্যান্য বিরোধীরাও। যদিও কেন্দ্রের দাবি, সব ধরনের সরকারি বিজ্ঞপ্তিতে প্রধানমন্ত্রীর ছবি থাকে। এক্ষেত্রেও তাই রয়েছে।




পঞ্জাবের এক মন্ত্রী কটাক্ষের সুরে বলেছেন, ‘‌নিজেকে মেলে ধরার একটা অশ্লীল প্রচেষ্টা করা হয়েছে।’‌ গতকাল তৃণমূল সাংসদ ডেরেক ও'ব্রায়েন কমিশনে অভিযোগ জানান। আদর্শ আচরণবিধি লঙ্ঘন করা হয়েছে বলে দাবি তৃণমূলের। নির্বাচন কমিশনের কাছে অবিলম্বে ব্যবস্থা নেওয়ার আর্জি জানিয়েছে তারা। ডেরেকের আরও অভিযোগ, ‘‌তাঁর ছবি, নাম এবং বার্তা যা শংসাপত্রে দেওয়া হচ্ছে কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক থেকে তাতে নিজের পদ ও ক্ষমতার অপব্যবহার করছেন প্রধানমন্ত্রী। শুধু তাই নয়, যাঁরা এই ভ্যাকসিন তৈরি করছেন তাঁদের কৃতিত্বও চুরি করা হচ্ছে।’‌




এদিকে বিজেপির মুখপাত্র শমীক ভট্টাচার্য বলেন, ‘‌অভিযোগটি নিশ্চিতভাবে দেখছেন নির্বাচন কমিশনের কর্তারা। তবে তৃণমূল কংগ্রেসের কোনও নৈতিক অধিকার নেই এই অভিযোগ তোলার। কারণ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবিরও অপব্যবহার হয়।’‌ উল্লেখ্য, সারা দেশে দ্বিতীয় দফার করোনা ভ্যাকসিন প্রয়োগ শুরু হয়েছে। আর তাতেই ডিজিটাল ভ্যাকসিনেশন শংসাপত্র কেন্দ্রের কো–উইন অ্যাপের মাধ্যমে পাওয়া যাচ্ছে। সেই শংসাপত্রের নীচে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দেওয়া ছবি ঘিরেই বিতর্ক।