Co-WIN অ্যাপ জনসাধারনের জন‍্য নয়, জানালো কেন্দ্র 



করোনা ভ‍্যাকসিন প্রয়োগ শুরু হয়েছে সারা দেশজুড়ে। গত ১৬ই জানুয়ারি থেকে দেশজুড়ে প্রথম পর্যায়ের টিকাকরণ আরম্ভ হয়। প্রথমধাপে চিকিৎসক, নার্স, স্বাস্থ‍্যকর্মী সহ প্রথম শ্রেণির করোনা যোদ্ধাদের টিকাকরণ করা হয়। এরপর ১লা মার্চ থেকে ৬০এর উর্ধ্বে ও ৪৫-৫৯ বছরের কোমর্বিডিটি রয়েছে এমন মানুষের টিকাকরণ শুরু হয়েছে। সোমবার দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রথম ডোজের টিকা নিয়েছেন। এদিকে যারা কোভিড ভ‍্যাকসিন নিতে ইচ্ছুক তাঁদের সোমবার সকাল ৯টা থেকেই রেজিস্ট্রেশনের জন‍্য বলা হয়েছে। রবিবার কেন্দ্রের তরফে কো-উইন ২.০ এর নতুন ফ্রেম ওয়ার্ক রিলিজ করা হয়। 




এরপর কেন্দ্রের তরফে বিবৃতি দিয়ে জানিয়ে দেওয়া হল কো-উইন অ্যাপ জনসাধারনের জন‍্য নয়। টিকা নিতে পোর্টালে রেজিস্ট্রেশন করতে হবে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কোভিড -১৯ টিকা দেওয়ার জন্য অ্যাপয়েন্টমেন্টের জন্য নিবন্ধকরণ এবং বুকিং কো-উইন পোর্টালের মাধ্যমে করতে হবে। নিবন্ধনের জন্য কোনও কোউইন অ্যাপ নেই। প্লে স্টোরের অ্যাপ্লিকেশন কেবল প্রশাসকদের জন্য। কেন্দ্রীয় স্বাস্থ‍্যমন্ত্রকের তরফে টুইট করে একথা জানানো হয়। 




নতুন কাঠামো অনুসারে, উপযুক্ত সুবিধাভোগীদের ভ্যাকসিন দেওয়ার সময়সূচী ভ্যাকসিন ডোজগুলির প্রাপ্যতার সাথে ঘনিষ্ঠভাবে জড়িত হবে। রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি একটি টিকা চক্রের জন্য কতগুলি ডোজ দেওয়া হবে তার লক্ষ্যমাত্রা নির্ধারণ করবে। কেন্দ্রীয় সরকার আরও বলেছিল যে রাজ্যগুলিকে নিবন্ধকরণের তিনটি পদ্ধতি, অর্থাত্, স্ব-নিবন্ধন অগ্রিম, অনসাইট নথিভুক্তকরণ এবং সহকারী নিবন্ধকরণের সুবিধার্থে অবহিত করা হয়েছিল। রাজ্যগুলিকে জানানো হয়েছে যে সিভিসি হিসাবে কাজ করা বেসরকারী হাসপাতালগুলি প্রতি ডোজ প্রতি ২৫০টাকা চার্জ করতে পারে।