পার্সেল পরিবহণের ব্যবস্থাপনায় আমূল সংস্কার রেলের 




ভারতীয় রেলের পার্সেল পরিষেবায় আমূল সংস্কার আনলো ভারতীয় রেল। এতদিন পার্সেল ব্যবস্থাপনার ৯৪টি জায়গায় কম্পিউটারের মাধ্যমে সমস্ত কাজ হত। এই সুবিধা দ্বিতীয় স্তরে আরও ১৪৩টি এবং তৃতীয় স্তরে ৫২৩টি জায়গায় পাওয়ার ব্যবস্থা করা হচ্ছে।

গ্রাহকরা পার্সেল ব্যবস্থাপনার জন্য ভারতীয় রেলের www.parcel.indianrail.gov.in-ওয়েবসাইটের সাহায্য নিতে পারবেন। 

১২০ দিন আগে পার্সেল পাঠানোর জন্য প্রয়োজনীয় বুকিং করা সম্ভব। এক্ষেত্রে সংশ্লিষ্ট ওয়েবসাইট থেকে পার্সেল পরিবহণ সম্ভব কিনা সে বিষয়ে তথ্য পাওয়া যাবে। নিবন্ধীকৃত গ্রাহকরা পার্সেল পরিবহণের ক্ষেত্রে কত খরচ হবে সে সম্পর্কে তথ্য জানতে পারবেন। 


প্রতিটি পার্সেলের গায়ে বারকোড লাগানো থাকবে। জিপিআরএস-এর মাধ্যমে বারকোড থেকে পার্সেলটি কোথায় রয়েছে এবং কখন সেটি পৌঁছাবে এ সংক্রান্ত তথ্য জানা সম্ভব হবে। 

যিনি পার্সেল পাঠাচ্ছেন এবং যার কাছে পার্সেল পাঠানো হচ্ছে, এসএমএস-এর মাধ্যমে পার্সেলের বুকিং, সেটি কখন পরিবহণ করা শুরু হবে এবং কোন সময় গন্তব্যে পৌঁছাবে- এসব তথ্য গ্রাহকরা জানতে পারবেন। 

পার্সেল সংক্রান্ত তথ্যাদি ওয়েবসাইটের পাশাপাশি মোবাইল অ্যাপেও পাওয়া যাবে। 

ফ্রেইড সিস্টেম লেজার অ্যাকাউন্টিং ব্যবস্থাপনার সাহায্যে নিবন্ধীকৃত সংবাদপত্র এবং ম্যাগাজিন অনলাইনের মাধ্যমে পাঠানো সম্ভব।