মোতেরা স্টেডিয়ামের নাম বদল, নতুন নাম নরেন্দ্র মোদী স্টেডিয়াম



বদলে গেলো মোতেরা স্টেডিয়ামের নাম। যার নতুন নাম হল বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারত-ইংল‍্যান্ড নাইট টেস্টের আগে আজ রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বিশ্বের বৃহত্তর এই স্টেডিয়ামের উদ্বোধন করেন। গুজরাতের মোতেরায় এই স্টেডিয়াম। যা এই মুহুর্তে বিশ্বে্য সব থেকে বড় স্টেডিয়াম। অত্যাধুনিক এই স্টেডিয়ামে একসঙ্গে ১.৩২ লক্ষ দর্শকের আসন রয়েছে। উদ্বোধনকালে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু উপস্থিত ছিলেন। এই স্টেডিয়ামটি ২ মার্চ দুই দেশের মধ্যে চতুর্থ টেস্ট ম্যাচের আয়োজন করবে।




৮০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত নরেন্দ্র মোদী স্টেডিয়ামটি ৬৩ একর জুড়ে বিস্তৃত। ১.৩২ লক্ষ দর্শকের ধারণক্ষমতা সম্পন্ন, এটি সর্বকালের বৃহত্তম স্টেডিয়াম মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডকে ছাপিয়ে গেছে যা ৯০০০০ লোকের জায়গা করে নিতে পারে। রিজিজু বলেন, শুধু ক্রিকেটের জন্য নয়, এটি ভারতের জন্য একটি গর্বের মুহূর্ত। বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম হওয়ার পাশাপাশি এটি বিশ্বের অন্যতম আধুনিক স্টেডিয়াম। আহমেদাবাদ দেশের 'স্পোর্টস সিটি' হিসাবে পরিণত হয়েছে। ছোটবেলায় আমরা বিশ্বের বৃহত্তম স্টেডিয়াম সম্পর্কে স্বপ্ন দেখতাম। এবং এখন ক্রীড়ামন্ত্রী হিসাবে আমার সুখের অবকাশ নেই যে অবশেষে এটি ঘটেছে, "তিনি যোগ করেছিলেন।




বুধবারই ভারত-ইংল্যান্ডের মধ্যে পিঙ্ক বল টেস্ট শুরু হচ্ছে এখানে। এটি ভারতের মাটিতে দ্বিতীয় দিন-রাতের টেস্ট। এটিই দুনিয়ার সর্বপ্রথম স্টেডিয়াম যেখানে ৪টি ড্রেসিংরুম ও ৭৬টি শীততাপ নিয়ন্ত্রিত কর্পোরেট বক্স থাকছে। এই স্টেডিয়ামে মোট ১১টি পিচ তৈরী করা হয়েছে। এছাড়া স্টেডিয়ামে ইন্ডোর ও আউটডোর দুই ধরণের অনুশীলনেরই ব্যবস্থা রাখা হয়েছে। বিশেষ প্রযুক্তিতে তৈরী এই স্টেডিয়ামে ৪ সেমি পর্যন্ত জল দাঁড়ালেও খেলা চালানো সম্ভব। অতি বৃষ্টি না হলে খেলা চালানো সম্ভব হবে এই মাঠে। বৃষ্টিপাত বন্ধ হওয়ার সময় থেকে পানি নিষ্কাশন করতে ৩০ মিনিট সময় নেবে।