বামেদের নবান্ন অভিযানে আহত এক কর্মীর মৃত‍্যু, পুলিশের লাঠির আঘাতে মৃত‍্যু বলে দাবি 



কয়েকদিন আগে বামেদের নবান্ন অভিযানে পুলিশের লাঠির আঘাতে আহত হন বেশকিছু বাম কর্মী সমর্থক। নবান্ন অভিযানে আহত এক বাম কর্মীর মৃত‍্যু হল আজ। সোমবার সকালে কলকাতার এক নার্সিং হোমে মৃত্যু হয় তাঁর। বাঁকুড়ার কোতলপুরের বাসিন্দা মইদুল ইসলাম মিদ্যা নবান্ন অভিযানে আহত হন। তারপর আজ তাঁর প্রাণবিয়োগ হয়। 



হাসপাতাল সূত্রে জানা যাচ্ছে, লাঠির আঘাতে ঘোরতর আঘাত পান মিদ‍্যা। পেট ও একাধিক মাংসপেশিতে চোট পেয়েছেন। দীর্ঘ লড়াইয়ের পর আজ ডাক্তারদের চেষ্টাকে ব‍্যর্থ করে পরলোক গমন করেন। মিদ‍্যার মৃত‍্যুতে একদিকে যেমন শোকাহত বাম তেমনি তীব্র প্রতিক্রিয়া দিয়ে মানবাধিকার কমিশনে যাওয়ার হুমকিও দিয়েছেন তাঁরা।




সিপিএম নেতা তথা চিকিৎসক ফুয়াদ হালিমের দাবি দেহে লাঠির আঘাতের চিহ্ন ছিল। লাঠির আঘাতে ক্ষতিগ্রস্ত হয় কিডনি, জল জমে ফুসফুসেও। মারধর ছাড়া মৃত্যুর অন্য কারণ নেই। আহত অবস্থায় মিদ‍্যাকে প্রথমে ভর্তি করা হয় সিপিএম নেতা তথা চিকিত্‍সক ফুয়াদ হালিমের ক্লিনিকে। গত ১৩ ফেব্রুয়ারি শারীরিক অবস্থার অবনতির কারণে ক্যামাক স্ট্রিটের এক নার্সিংহোমে ভর্তি করা হয় তাঁকে। এরপর আজ সকাল সাতটা নাগাদ মৃত‍্যু হয় তার। 


সবার জন্য শিক্ষা, নতুন শিল্প ও চাকরি দাবিতে গত ১১ই ফেব্রুয়ারি বামেদের নবান্ন অভিযান রণক্ষেত্রের চেহারা নেয়। মিছিল আটকাতে কাঁদানে গ‍্যাস, জল কামান ছোড়া হয়। ব‍্যাপক মারধোর করা হয় বাম কংগ্রেস কর্মী সমর্থকদের। এর প্রতিবাদে ১২ই ফেব্রুয়ারী বনধের ডাক দিয়েছিল বাম সংগঠন।