আজ মকর সংক্রান্তি- কিন্তু জানেন কি আজকের দিনের কি তাৎপর্য ?

আজ মকর সংক্রান্তি- কিন্তু জানেন কি আজকের দিনের কি তাৎপর্য ? 



সুজাতা ঘোষ :

মকর সংক্রান্তি বা পৌষ সংক্রান্তি বাংলা সংস্কৃতি ও ঐতিহ্যের অন্যতম গুরুত্বপূর্ণ একটি উৎসব । মকর সংক্রান্তি মূলত রবি ফসলের মৌসুমের শুরু এবং শীতকালের সমাপ্তি চিহ্নিত করে । ভারতসহ বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষজন এই দিনটি নানান ধরনের আচার অনুষ্ঠানের মধ্য দিয়ে পালন করে থাকেন । 



এই দিন গ্রাম বাংলার বিভিন্ন বাড়িতে মূলত দেওয়ালে ,উঠানে নতুন চালের গুঁড়ো দিয়ে আলপনা দেওয়া হয় । সপ্তাহখানেক আগে থেকেই চলে তার প্রস্তুতি । এই সংক্রান্তিতে কেন্দ্র করে চালের গুঁড়ো , দুধ, নারকেল, ক্ষীর ও গুড় দিয়ে বিভিন্ন ধরনের পিঠা তৈরি করতে দেখা যায়। শুধুমাত্র চালের গুঁড়ো দিয়ে তৈরি করা পিঠের সঙ্গে তিলের নাড়ু ,কদমা ও কমলা দিয়ে কলাপাতায় করে ঠাকুরের কাছে দেওয়ার রীতিও প্রচলিত রয়েছে । অঞ্চল ভেদে মকর সংক্রান্তি পালনের নিয়ম-নীতি আলাদা হলেও সব জায়গায় ঘুড়ি ওড়ানোর এক চিরাচরিত নিয়ম প্রচলিত রয়েছে ।



তবে এই উৎসবকে ঘিরে নানান ধরনের লোককথা শোনা যায় - মকর সংক্রান্তিতে মহাভারতে পিতামহ ভীষ্ম শরশয্যা ইচ্ছামৃত্যু গ্রহণ করেছিলেন। আবার শোনা যায় সূর্য এদিন নিজের ছেলে মকর রাশির অধিপতি এক মাসের জন্য ঘুরতে গিয়েছিলেন। তাছাড়াও শোনা যায় এই বিশেষ দিনে দেবতাদের সঙ্গে অসুরের যুদ্ধ শেষ হয়েছিল। অসুরদের বধ করে তাদের কাটা মুন্ডু পুঁতে দেওয়া হয়েছিল মন্দিরা পর্বতে। সেই জন্যেই সকলে বিশ্বাস করেন অশুভ শক্তির বিনাশ হয়ে শুভ শক্তির প্রতিষ্ঠা হয় এইদিনে ।

'সংক্রান্তি' কথাটির অর্থ গমন করা। নিজ কক্ষপথ থেকে সূর্যের মকর রাশিতে প্রবেশ করাকে সংক্রান্তি বলা হয়। শুভ কাজগুলি এদিন থেকেই শুরু হয়‌। এই দিনে দক্ষিণায়ন শেষে সূর্যের উত্তরায়ণ পালিত হয়।

এই মকর সংক্রান্তির আগে বাঙালিরা ঘরবাড়ি, রান্নার বাসন পরিষ্কার করে অশুভ শক্তিকে বিদায় জানান বলেই মনে করেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ