স্থগিত WhatsApp-এর নতুন প্রাইভেসি পলিসি, চাপের মুখে পিছু হটল WhatsApp



স্থগিত WhatsApp প্রাইভেসি পলিসি, চাপের মুখে পিছু হটল WhatsApp 



সম্প্রতি WhatsApp এর প্রাইভেসি পলিসিতে বদল আনার কথা জানিয়েছে বিশ্বের জনপ্রিয় সোশ্যাল অ্যাপ। আর এরপরেই নতুন পলিসি নিয়ে বিতর্কের দানা বাঁধতে থাকে। প্রশ্ন উঠতে থাকে ব্যক্তিগত তথ্য সুরক্ষা নিয়ে। অবশেষে পিছু হটলো WhatsApp। বিতর্কিত প্রাইভেসি পলিসিতে বদল তিন মাস স্থগিত করে দিল হোয়াটসঅ্যাপ।


ফেসবুকের অধিগৃহিত মেসেজিং অ্যাপটির নতুন প্রাইভেসি পলিসিতে অনুযায়ী, ফেসবুকের সঙ্গে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের সমস্ত তথ্য ভাগ করে নেওয়ার কথাই জানানো হয়। আর যার পর থেকেই প্রশ্ন উঠে যায় এন্ড-টু-এন্ড এনক্রিপশন নিয়ে। ব্যক্তি তথ্য তাহলে আর কতটা সুরক্ষিত থাকবে সে নিয়ে তৈরি হয় আশঙ্কা। ৮ই ফেব্রুয়ারীর মধ্যে যা মেনে নিলে বন্ধ হয়ে যাবে অ্যাকাউন্ট। বিতর্কের মাঝে সিগন্যাল, টেলিগ্রামের মতো মেসেজিং অ্যাপের জনপ্রিয়তা বাড়তে থাকে। অবশেষে WhatsApp তিন মাস গোটা পরিকল্পনা থেকে পিছিয়ে এল। জনপ্রিয় মেসেজিং সংস্থার পক্ষ থেকে জানিয়ে দেওয়া হল এক্ষুনি বন্ধ হবে না কোনও অ্যাকাউন্ট।


এর আগে বিতর্ক কাঁটাতে একাধিক চেষ্টা চালিয়েছিল WhatsApp। হোয়াটসঅ্যাপের প্রধান উইল ক্যাথকার্ট দাবি করেছেন, ‘এন্ড-টু-এন্ড এনক্রিপশন’-এর ফলে আমরা আপনাদের ব্যক্তিগত মেসেজ বা কল দেখতে ও জানতে পারি না। ফেসবুকও এ বিষয়ে কোনও তথ্য পাচ্ছে না। আমরা সারা বিশ্বে এই প্রযুক্তি বজায় রাখার বিষয়ে দায়বদ্ধ। তারপরেও থেমে থাকেনি বিতর্ক। অবশেষে এই সিদ্ধান্তের পথেই হাটতে হল সংস্থাকে। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ