তেরঙ্গা পতাকার ঔজ্জ্বল্য বাড়ল, দুবছরের জন্য রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের কার্যালয়ের অস্থায়ী সদস্য হল ভারত



সোমবার থেকে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে আগামী দুবছরের জন্য অস্থায়ী সদস্য হল ভারত। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের কার্যালয়ে উত্তোলন করা হল ভারতের পতাকা। ভারতের প্রতিনিধি এস তিরুমূর্তি পতাকা উত্তোলন করেন। 


নামের আদ্যাক্ষরের ভিত্তিতে এক মাসের জন্য প্রতিটি দেশকে সভাপতিত্বের দায়িত্ব নিতে হয় সেই হিসেবে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে ২০২১ সালের আগস্টে সভাপতিত্বের দায়িত্ব নেবে ভারত। ২০২২ সালে এক মাসের জন্য দায়িত্ব নেবে ভারত। ভারতের পাশাপাশি, আগত ইউএনএসসি সদস্যরা হলেন নরওয়ে, কেনিয়া, আয়ারল্যান্ড এবং মেক্সিকো। তারা অস্থায়ী সদস্য এস্তোনিয়া, নাইজার, সেন্ট ভিনসেন্ট এবং গ্রেনাডাইনস, তিউনিসিয়া ও ভিয়েতনাম এবং পাঁচটি স্থায়ী সদস্য চীন, ফ্রান্স, রাশিয়া, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রে যোগ দেবেন।


কাজাখস্তানের পতাকা দিয়ে নিরাপত্তা পরিষদে পতাকা উত্তোলনের এই রীতি শুরু হয় ২০১৮ সালে।রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে ১৫ সদস্যকে নিয়ে এই অনুষ্ঠান হয়। ২০১৯-এ কাজাখস্তানের রাষ্ট্রসঙ্ঘের প্রাক্তন স্থায়ী প্রতিনিধি কাইরাত উমারভো জানান, পুরনো সদস্য নতুন সদস্যকে স্বীকৃতি দেওয়ার লক্ষ্যে পুরনো নির্বাচিত সদস্যকে দিয়ে নতুন নির্বাচিত সদস্য দেশের পতাকা উত্তোলন করানো হয়। রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের বার্ষিক রীতি বলেও জানান তিনি।