Breaking

Thursday, January 14, 2021

বিজ্ঞানীদের নজরে ১০ বিলিয়ন বছরের পুরনো গ্রহ সুপার-আর্থ

বিজ্ঞানীদের নজরে ১০ বিলিয়ন বছরের পুরনো গ্রহ সুপার-আর্থ



জানুয়ারী 14, 2021: সম্প্রতি বিজ্ঞানীরা প্রাচীন নক্ষত্র জগতে ১০ বিলিয়ন বছরের পুরনো একটি পাথুরে গ্রহের সন্ধান পেয়েছেন, যা আমাদের আকাশগঙ্গা ছায়াপথের (Milky Way Galaxy) সৃষ্টি হওয়ার কয়েক বিলিয়ন বছর পরে সৃষ্টি হয়েছিল।

কেন এটি গুরুত্বপূর্ণ?

নতুন আবিষ্কৃত এই গ্রহটিতে প্রাণের অস্তিত্ব না থাকলেও বিজ্ঞানীদের ধারণা প্রাচীন গ্রহজগতে প্রাণধারণের জন্য অপেক্ষাকৃত অনুকূল পরিবেশ থাকা সম্ভব কারন এই গ্রহগুলির আয়ু দীর্ঘকালীন। 

হাওয়াই বিশ্ববিদ্যালয়ের (Hawaii University) লরেন ওয়েইস (Lauren Weiss) এই পাথুরে গ্রহ নিয়ে বলতে গিয়ে জানিয়েছেন," আমি নিশ্চিতভাবে জানতে চাই যদি আমরা ১০ বিলিয়ন বছর আগে সৃষ্টি কোনো পাথুরে গ্রহতে ৫ বিলিয়ন বছর ধরে বসবাস করতে থাকি তাহলে সেখানে কি কি ঘটতে পারে।"

বিজ্ঞানীরা কি খুঁজে পেয়েছেন?

● বিজ্ঞানীরা এই নতুন আবিষ্কৃত গ্রহের নাম দিয়েছেন TOI-561b যা তার নক্ষত্রের চারপাশে একবার প্রদক্ষিণ করতে পৃথিবীর থেকে অর্ধেক সময় নেয় এবং এটির আয়তন আমাদের গ্রহের থেকে প্রায় ৫০% বড়ো। 

● গ্রহটির যেপাশ নক্ষত্রটির দিক করে থাকে সেখানে ম্যাগমার এক বিশাল মহাসাগর রয়েছে।

● ওয়েইস আরও জানিয়েছেন এই নক্ষত্রটিকে কেন্দ্র করে আরো দুটি গ্রহ প্রদক্ষিণ করছে যারা সম্ভবত গ্যাসীয় এবং এই পাথুরে গ্রহটির থেকে অনেক দূরে অবস্থান করছে।

বিশেষজ্ঞরা এই পাথুরে গ্রহটির সন্ধানে এবং সত্যতা যাচাইয়ের জন্য নাসার টেস মিশন (NASA's TESS Mission) এবং Keck Observatory এর সাহায্যে নিয়েছিলো। এই পাথুরে গ্রহ সম্পর্কিত তথ্যাদি  অ্যাস্ট্রোনমিকাল জার্নালে (Astronomical Journal) গৃহীত হয়েছে।

No comments:

Post a Comment