দুদিন নতুন ছুটি যুক্ত, স্কুলের ছুটির তালিকায় বড় বদল



সম্প্রতি শিক্ষা দফতরের তরফে ২০২১ সালের সম্পূর্ণ ছুটির তালিকা প্রকাশ করেছে। ছুটির তালিকা থেকে জানা যায় সরকারি ও সরকার পোষিত স্কুলগুলিতে আগামী বছর ছুটি থাকছে মোট ৬৫ দিন। আগামী বছরের ছুটির তালিকায় রয়েছে কিছু রদ বদল। একদিকে যেমন কমানো হয়েছে গরমের ছুটি তেমনিই বাড়িয়ে দেওয়া হয়েছে পুজোর ছুটি। পাশাপাশি, মিলেছে দুদিন নতুন ছুটির দিন। 


আগামী বছর গরমের ছুটি থাকবে ৪ মে থেকে ৩ জুন মোট দিন। যা গত বছরের তুলনায় কম। এদিকে, পুজোর ছুটি থাকছে ১১ই অক্টোবর থেকে ৯ই নভেম্বর মোট ২৬ দিন। ঠাকুর পঞ্চানন বর্মার জন্মদিন উপলক্ষে ১৮ ফেব্রুয়ারি এবং হরিচাঁদ ঠাকুরের জন্মদিন উপলক্ষে ৯ এপ্রিল থাকবে ছুটি। যা এ বছর নতুন ছুটি। ছট পুজোর ছুটি থাকবে পরপর দুদিন। ১৩ জুলাই নেপালি কবি ভানুভক্তের জন্মদিবস উপলক্ষে দার্জিলিং এবং কালিম্পং জেলার স্কুলগুলি ছুটি থাকবে।


স্কুল পরিচালন সমিতি ও শিক্ষক–শিক্ষিকাদের আলোচনা সাপেক্ষে ২০২১-এ ৫ দিন অতিরিক্ত ছুটি নিত পারবে স্কুলগুলি। মাধ্যমিক পরীক্ষার সিট পড়া স্কুলে ৯ দিন ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সিট পড়া স্কুলে ছুটি মিলবে ১৩ দিন। নতুন বছরের শিক্ষাবর্ষে পঠন–পাঠনের জন্য বরাদ্দ থাকছে ২৩৬ দিন। মাধ্যমিক পরীক্ষার সিট পড়া স্কুলে ২২৭ দিন ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সিট পড়া স্কুলে ২২৩ দিন পঠন–পাঠন হবে। পাশাপাশি, মহামারীর পরিস্থিতি চলার সময় যদি কোনও ছুটি পড়ে তবে সেই ছুটি পরবর্তী সময় আর নেওয়া যাবে না বলেই বিজ্ঞপ্তিতে জানিয়েছে স্কুল শিক্ষা দফতর। 


বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, ৫ই সেপ্টেম্বর ২০২১ রবিবার ড. সর্বপল্লী রাধাকৃষ্ণানের জন্মদিন তথা শিক্ষক দিবস ও ২৬শে সেপ্টেম্বর ২০২১, রবিবার পণ্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিন বিদ্যালয়ে পালনীয় দিবস হিসেবে চিহ্নিত করা হয়েছে। আরও জানানো হয়েছে, বিদ্যালয়ের পালনীয় দিনগুলিতে শিক্ষক, শিক্ষিকা, শিক্ষাকর্মীদের উপস্থিতির ক্ষেত্রে কলকাতা গেজেট নোটিফিকেশন নং ২১৪এ স.ই তারিখ ৮.৩.২০১৮ এর রুল ৪ এর অন্তর্গত সাবরুল ১৫বি প্রযোজ্য হবে। 


ছুটির সম্পূর্ণ তালিকা ডাউনলোড করুন-