পরবর্তী ২ বছরের জন্য কোনও বিশ্ব চ্যাম্পিয়নশিপে নাম, পতাকা এবং সঙ্গীত ব্যবহার নিষিদ্ধ রাশিয়ার! 



রাশিয়া, শনিবার পরের দুটি অলিম্পিকে বা পরবর্তী ২ বছরের জন্য কোনও বিশ্ব চ্যাম্পিয়নশিপে নাম, পতাকা এবং সঙ্গীত ব্যবহার নিষিদ্ধ করেছে।


স্পোর্টসের সর্বোচ্চ আদালত, স্পোর্টস-এর আরবিট্রেশন কোর্টও দুই বছরের জন্য বড় বড় ক্রীড়া ইভেন্টের আয়োজনে রাশিয়াকে বিড করতে বাধা দেয়।


তবে, রাশিয়ান অ্যাথলেট এবং দলগুলিকে এখনও টোকিও অলিম্পিক, বেইজিংয়ের শীতকালীন গেমস এবং কাতারে ২০২২ বিশ্বকাপের প্রতিযোগিতায় অংশগ্রহণ করার অনুমতি দেওয়া হবে, যদি তারা ডোপিং বা ইতিবাচক পরীক্ষার বিষয়ে জড়িত না হয়।


আরবিট্রেশন ফর স্পোর্ট (CAS) এর বহুল প্রত্যাশিত সিদ্ধান্তটি গত মাসে একটি গোপন স্থানে ওয়ার্ল্ড অ্যান্টি-ডোপিং এজেন্সি (Wada) এবং রাশিয়ান অ্যান্টি-ডোপিং এজেন্সি (Rusada) মধ্যে চার দিনের সালিশ শুনানি অনুসরণ করে নেওয়া হয়েছে বলে খবর।


ওয়ার্ল্ড অ্যান্টি-ডোপিং এজেন্সি (Wada) চার বছরের নিষেধাজ্ঞার প্রস্তাব করেছিল তার চেয়ে কম সাজা এই শাস্তি।


আদালতের তিন বিচারপতি আরও রায় দিয়েছেন যে "নিউট্রাল অ্যাথলিট" বা "নিউট্রাল টিম" শব্দটির সমান গুরুত্ব থাকলে "রাশিয়া" নামটি ইউনিফর্মে ধরে রাখা যায়।


এই মামলাটি এমন এক অভিযোগের ভিত্তিতে কেন্দ্রীভূত হয়েছিল যে গত বছর Wada তদন্তকারীদের হাতে দেওয়ার আগে রুশ রাষ্ট্রীয় কর্তৃপক্ষ মস্কো পরীক্ষার পরীক্ষাগার থেকে একটি ডেটাবেস নিয়ে হস্তক্ষেপ করেছিল।


চলতি বছরের মে মাসে Wada তদন্তে টার্গেট করা ২৯৮ রাশিয়ান অ্যাথলেটের তদন্তের কাজ শেষ করেছিল Wada। "অপারেশন লিমস" নামক কোড, WADA এর গোয়েন্দা ও তদন্ত কমিটি দ্বারা পরিচালিত তদন্তে এই কেলেঙ্কারির কেন্দ্রবিন্দুতে মস্কোর পরীক্ষাগার থেকে প্রাপ্ত তথ্য ব্যবহার করে রাশিয়ায় প্রাতিষ্ঠানিকভাবে ডোপিং পরীক্ষা করা হয়েছিল।


তদন্তটি সম্পূর্ণ হতে এক বছর সময় লেগেছিল, কারণ রাশিয়ান কর্মকর্তারা প্রথমে Wada তদন্তকারীদের ল্যাবরেটরি ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেমের (LIMS) উপকরণগুলিতে অ্যাক্সেসের বিষয়টি অস্বীকার করেছিলেন এবং পরে সেই তথ্য নিয়ে ছলাছল করার জন্য দোষী সাব্যস্ত হয়েছেন।