ফের বাড়ল রান্নার গ্যাসের দাম 


২রা ডিসেম্বরের পর এমাসেই ফের বাড়ল রান্নার গ্যাসের দাম। এর আগে এক ধাক্কায় ৫০ টাকা দাম বেড়েছিল রান্নার গ্যাসের। দু’ সপ্তাহের মধ্যে ১০০ টাকা বাড়ল রান্নার গ্যাসের দাম। কলকাতায় ভর্তুকিহীন এলপিজি-র দাম হল ৭২০ টাকা ৫০ পয়সা। বাণিজ্যিক ব্যবহারের ১৯ কেজি এলপিজি-র দাম বেড়ে হয়েছে ১ হাজার ৩৮৭ টাকা ৫০ পয়সা।


এর আগে ফেব্রুয়ারিতে সব থেকে বেশি পরিমাণে দাম বেড়েছিল গ্যাসের। ১৪৯ টাকা। এরপর, জুলাই মাসে সাড়ে ৪ টাকা ও জুন মাসে এলপিজি-র দাম ৩২ টাকা বেড়েছিল।ধাপে ধাপে যেভাবে রান্নার গ্যাসের দাম বাড়ানো হচ্ছে, তাতে দুশ্চিন্তায় সাধারণ মানুষ।



পেট্রোলিয়াম মন্ত্রকের তথ্যই জানিয়েছে, গত বছরের জুলাইয়ের তুলনায় এ বছরের জুলাইয়ে ভর্তুকিযুক্ত সিলিন্ডারের দাম ৪৯৪.৩৫ টাকা থেকে বেড়ে ৫৯৪ টাকায় এসে দাঁড়িয়েছে। সরকারি সূত্রের খবর, দাম বাড়িয়ে ভর্তুকি কমানোয় সরকারের প্রায় ২২ হাজার কোটি সাশ্রয় হবে।

লকডাউনের পরে কেন্দ্র আট কোটি গরিব পরিবারের জন্য প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় বিনামূল্যে সিলিন্ডারের ঘোষণা করেছিল। কিন্তু এখনও প্রায় ১৮ কোটি পরিবার রান্নার গ্যাসের ভর্তুকি থেকে বঞ্চিত। এই পরিস্থিতিতে ফের রান্নার গ্যাসের দাম বৃদ্ধি, চরম বিপাকে  সাধারণ মানুষ।