Forbes এর ১০০ প্রভাবশালী মহিলার তালিকায় ভারতের একাধিক বিশিষ্ট ব্যক্তিত্ব


Forbes এর ১০০ প্রভাবশালী মহিলার তালিকায় ভারতের একাধিক বিশিষ্ট ব্যক্তিত্ব। তালিকায় রয়েছে মার্কিন উপরাষ্ট্রপতি নির্বাচিত কমলা হ্যারিস, জার্মান চান্সেলর অ্যাঙ্গেলা মর্কেলের মতো বিশিষ্টরাও। ভারতের অর্থমন্ত্রী নির্মলা সিথারমন, এইচসিএল কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং নির্বাহী পরিচালক রোশনি নাদার মালহোত্রা এবং বায়োকনের প্রতিষ্ঠাতা কিরণ মজুমদার-শকে ২০২০ সালের Forbes-র বিশ্বের ১০০ শক্তিধর নারীদের মধ্যে স্থান দেওয়া হয়েছে। 


এদিকে এনিয়ে টানা ১০ বার Forbes এক প্রভাবশালী মহিলাদের তালিকায় রয়েছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মর্কেল। Forbes এর তরফে জানানো হয়েছে এবার তালিকায় রয়েছেন দশ দেশের প্রধান, ৩৮ জন সিইও। এদের সবার কাজের ক্ষেত্রে আলাদা। কিন্তু সবাই নিজ ক্ষেত্রে অত্যন্ত প্রভাবশালী।


এই বছরে সীতারমন তালিকার ৪১ তম স্থানে রয়েছেন। ২০১৯ সালে, তিনি ৩৪ নম্বরে ছিলেন। রোশনি নাদার মালহোত্রা রয়েছেন ৫৫তম স্থানে। কিরণ মজুমদার শ রয়েছেন ৬৮তম স্থানে ও ল্যান্ডমার্ক গ্রুপের প্রধান রেনুকা জগতিয়ানি রয়েছেন ৯৮তম স্থানে।


টানা দশম বছরে মার্কেল এক নম্বরে। “জার্মানি আর্থিক সংকট ও বিকাশের দিকে জার্মানি চালিয়ে যাওয়ার পরে এই অঞ্চলটির বৃহত্তম অর্থনীতির নেতৃত্বদানকারী ম্যার্কেল ইউরোপের শীর্ষ নেতা হিসাবে রয়েছেন। ডোনাল্ড ট্রাম্পের কাছ থেকে দাঁড়িয়ে এক মিলিয়নেরও বেশি সিরিয়ান শরণার্থীকে জার্মানিতে প্রবেশের অনুমতি দেওয়া পর্যন্ত তার নেতৃত্ব তার দৃঢ়ভাবে চিহ্নিত করেছে বলেই জানায় Forbes। 



প্রথম মহিলা, প্রথম কৃষ্ণ আমেরিকান এবং ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত প্রথম এশিয়ান আমেরিকান - হেরিস হলেন এই তালিকায় তৃতীয় স্থান অধিকারী "ক্যালিফোর্নিয়ার সিনেটর হ্যারিসের জন্য প্রথম নজিরবিহীন ত্রিফেক্টা"।


নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জ্যাকিন্ডা আর্ডারন (নং ৩২) কঠোরভাবে লকডাউন এবং কোয়ারানটাইন পদ্ধতি প্রয়োগ করে তার দেশে ভাইরাসটির প্রথম এবং দ্বিতীয় তরঙ্গকে জয়ী করেছেন।


ফোর্বস জানিয়েছে, তাইওয়ানের রাষ্ট্রপতি সোসাই ইনগ-ওয়েইন (নং ৩৭) জানুয়ারিতে একটি কঠোর যোগাযোগের সন্ধানের কর্মসূচি বাস্তবায়ন করেছে, ফলস্বরূপ, আজ পর্যন্ত ২৩ মিলিয়ন মানুষ এই দ্বীপে ভাইরাসে মাত্র সাতটি প্রাণ হারিয়েছে।


এই বছর তালিকায় ১৭ জন ব্যক্তি রয়েছেন, যে মহিলারা "বিশ্বব্যাপী মহামারী দ্বারা পরিবর্তিত একটি সমাজের সমস্ত দিককেই নেতৃত্ব দিচ্ছেন"।



আমেরিকান বহুজাতিক সংস্থা ইউনাইটেড পার্সেল সার্ভিসের নতুন সিইও ক্যারল টম (১১ নং) এবং ক্যালিফোর্নিয়ায় ভিত্তিক ক্লোরক্স লিন্ডা রেন্ডেল (নং ৮৭) এর প্রধান আমেরিকানদের সংযুক্ত ও পরিচ্ছন্ন রেখেছেন এমন প্রয়োজনীয় পরিষেবা সরবরাহে সহায়তার জন্য দায়বদ্ধ।


সিভিএস হেলথের এক্সিকিউটিভ ভাইস-প্রেসিডেন্ট এবং সিইও কারেন লিঞ্চ (নং ৩৮) ফার্মাসি জায়ান্টের বিশাল কোভিড -১৯ টেস্টিং প্রোগ্রামের নেতৃত্ব দেয়।


তালিকায় বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের কো-চেয়ারম্যান, মেলিন্ডা গেটস (৫), ইউএস হাউসের স্পিকার ন্যান্সি পেলোসি (৭), ফেসবুকের চিফ অপারেটিং অফিসার শেরিল স্যান্ডবার্গ (২২), বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (৩৯), যুক্তরাজ্যের কুইন দ্বিতীয় এলিজাবেথ (৪৬), শিল্পী রিহানা (69) এবং বেয়েন্স (৭২)। পুরো তালিকা দেখতে ক্লিক করেন-FORBES এর ১০০ প্রভাবশালী মহিলার তালিকা