জলঙ্গী বাঁচাতে সাইকেল যাত্রা সেচ্ছাসেবী সংস্থার



এসো মিলি করি কাজ, সঙ্গে জলঙ্গী নদী সমাজ, এই বার্তা নিয়ে কৃষ্ণনগর বিসর্জন ঘাট থেকে স্বরুপগজ্ঞঘাট   পর্যন্ত এক বিশাল সাইকেল যাত্রার আয়োজন করা হয় স্বেচ্ছাসেবী সংস্থা " জলঙ্গী নদী সমাজের" পক্ষ থেকে।

অবিরল বইতে থাকা জলঙ্গী নদী আজ রুদ্ধ,কোথাও উৎস মুখ বন্ধ করে দেওয়া হয়েছে কোথাও আবার নদী ভরাট করে ইমারত গড়া হচ্ছে। এছাড়া চলছে নদীতে বাঁধাল দিয়ে মাছ ধরা, নদীর বুকে ফেলা হচ্ছে  আবর্জনা। শহর ও গ্রামের মানুষ বিভিন্নভাবে নদীর পরিবেশ কে দূষিত করে চলেছে মাছেদের নিঃশেষিত করছে  বিভিন্ন ভাবে। এর ফলে ক্রমশ বাড়ছে নদী দূষণ, গতি হারাচ্ছে জলঙ্গী।


এই জলঙ্গীকে বাঁচাতে ও নদীকে দূষন মুক্ত করতে জলঙ্গী নদী সমাজের উদ্যোগে নদীপাড়ের মানুষকে নদীর প্রতি আরও ভালোবাসা গড়ে তুলতে প্রায় শতাধিক মানুষের সহযোগীতায় ১৩/১২/২০২০ রবিবার সকালে কৃষ্ণনগর কদমতলা ঘাট থেকে স্বরুপগজ্ঞঘাট পর্যন্ত এক বিশাল সাইকেল যাত্রার আয়োজন করে জলঙ্গী নদী সমাজ। 

স্বরুপগজ্ঞঘাটে  সাইকেল যাত্রা শেষে সেখানে ছোটোদোর নিয়ে চলে বসে আঁকো প্রতিযোগীতা ও বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান। সাইকেল যাত্রা দেখতে রাস্তার দুপাশে মানুষের উৎসাহো ছিলো বেশ চোখে পড়ার মতো।মৎসজীবি থেকে সাধারন মানুষ ও ছোটোদের অংশগ্রন এই অনুষ্ঠানকে আরও সুন্দর করে তোলে।