আন্তর্জাতিক বানর দিবস, জেনে নিন বিস্তারিত 


বানরগুলি খুব বুদ্ধিমান, নিম্পল এবং দুষ্টু প্রাণী। তাদের ব্যক্তিত্ব এবং অভ্যাসগুলি বিভিন্ন স্তরে মানুষের মনোযোগ আকর্ষণ করে। তারা নকল করার প্রতিভা আছে। অতএব, তাদের সহজেই প্রশিক্ষণ দেওয়া যায়। যাইহোক, বানরগুলির প্রথম আবির্ভাবের সময়টি সঠিক মুহূর্তটি চিহ্নিত করা একটি কঠিন কাজ, তবে এটি বিশ্বাস করা হয় যে প্রায় 60 মিলিয়ন বছর আগে তাদের উপস্থিতি ঘটেছে। 


বানরগুলি সারা বিশ্ব জুড়ে থাকে। এখানে ২৬০ টিরও বেশি বানর রয়েছে। এগুলি দুটি প্রধান বিভাগে বিভক্ত হয়েছে, নিউ ওয়ার্ল্ড এবং ওল্ড ওয়ার্ল্ড। নিউ ওয়ার্ল্ড বানর আমেরিকাতে বাস করে, ওল্ড ওয়ার্ল্ড বানররা এশিয়া ও আফ্রিকাতে বাস করে। বানরগুলি মানুষের মতো আকার এবং আকারে বিচিত্র। 



বানরগুলি সিমিয়ান হিসাবেও পরিচিত। প্রাইমেট পরিবারের সদস্য হিসাবে, তাদেরকে কম বানর হিসাবে বিবেচনা করা হয়। তবে বর্তমানে অনেক প্রজাতির বানর বিপন্ন। ইন্দ্রি, রোলওয়ে বানর, ওয়েস্টার্ন শিম্পাঞ্জি এবং ইকুয়েডরের হোয়াইট-ফ্রন্টেড ক্যাপচিন বিপন্ন প্রজাতির মধ্যে কয়েকটি। সুতরাং সচেতনতা বাড়াতে এবং তাদের সম্পর্কে মানুষকে সচেতন করার জন্য প্রতি বছর বানর দিবসটি পালিত হয়। 


বানর দিবস প্রতি বছর ১৪ ডিসেম্বর পালিত হয়, এই দিনটি বিশ্ব বানর দিবস বা আন্তর্জাতিক বানর দিবস হিসাবেও পরিচিত। কেসি সোর এবং এরিক মিলিকিন (মিশিগান স্টেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা) ২০০০ সালে, জাতীয় বানর দিবস তৈরি করেছিল।