IISF 2020 এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

  • অনুষ্ঠানের প্রতিপাদ্য হ'ল 'স্বনির্ভর ভারত ও বৈশ্বিক কল্যাণের জন্য বিজ্ঞান'
  • আইআইএসএফ শিক্ষার্থীদের বৈজ্ঞানিক ক্ষেত্রে ক্যারিয়ার বেছে নিতে উত্সাহিত করে।
  • ভারত ও বিশ্ব থেকে আরও বিজ্ঞানী ও প্রতিষ্ঠানকে আমন্ত্রণ জানাতে আইআইএসএফের আয়োজন করা হয়েছে।


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ বিকেল সাড়ে ৪ টায় ভারত আন্তর্জাতিক বিজ্ঞান উত্সব ২০২০ (IISF 2020)-এ ভাষণ দিবেন। অনুষ্ঠানের প্রতিপাদ্য হ'ল 'স্বনির্ভর ভারত ও বৈশ্বিক কল্যাণের জন্য বিজ্ঞান'। IISF 2020, ২১শে ডিসেম্বর শনি এবং বৃহস্পতির কনজুগেশন পর্যবেক্ষণ করে একটি পূর্বসূচী ইভেন্টের আয়োজন করে। IISF অফিসিয়াল ওয়েবসাইটে অনুষ্ঠানটি সরাসরি প্রচারিত হয়েছিল।

CSIR-NEIST ১লা ডিসেম্বর ভার্চুয়াল মোডে একটি পর্দা-রাইজারের আয়োজন করে।


দেশে বৈজ্ঞানিক মেজাজ বৃদ্ধির জন্য ১৪ ই ডিসেম্বর বিজ্ঞান যাত্রা শুরু হয়েছিল। ভারত ও বিশ্ব থেকে আরও বিজ্ঞানী ও প্রতিষ্ঠানকে আমন্ত্রণ জানাতে আইআইএসএফের আয়োজন করা হয়েছে। বিশিষ্ট বিজ্ঞান যোগাযোগকারী, উদ্ভাবক, শিক্ষক, শিক্ষার্থী এবং গবেষণা পণ্ডিতদের পুরো অনুষ্ঠান জুড়ে সুবিধার্থ করা হবে।


২০১৫ সালে আইআইএসএফকে Ministry of Science and Technology, Department of Biotechnology (DBT), Indian Council of Medical Research (ICMR), Ministry of Earth Sciences (MoES) along with a science organisation named Vijnana Bharati (VIBHA) নামে একটি বিজ্ঞান সংগঠনের মাধ্যমে ধারণাটি তৈরি করা হয়েছিল। এর লক্ষ্য হ'ল বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিতের (এসটিইএম) প্রতিদিনের জীবনে ব্যবহার এবং শিক্ষার্থীদের বৈজ্ঞানিক ক্ষেত্রে ক্যারিয়ার বেছে নিতে উত্সাহিত করা।