একদিকে যখন কৃষক আন্দোলন অব্যাহত তখন নতুন কৃষি আইনের পক্ষেই সওয়াল মোদীর

 


একদিকে যখন কৃষক আন্দোলন অব্যাহত তখন নতুন কৃষি আইনের পক্ষেই সওয়াল মোদীর 


একদিকে যখন দেশের একটি গুরুত্বপূর্ণ আলোচ্য বিষয় কৃষক আন্দোলন, দেশের প্রতিটি প্রান্ত যখন কৃষকদের হয়েই বলছে তখন ফের আরও একবার নতুন কৃষি আইনের পক্ষেই সওয়াল করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ বণিকসভা ফিকি-র ৯৩-তম বার্ষিক সাধারণ সভার উদ্বোধনী বক্তৃতায় তিনি কৃষিক্ষেত্রের উন্নতিতেই নতুন আইন, এতে ক্ষুদ্র চাষিরাও সুফল পাবেন কৃষির উন্নতিতে সমস্ত বাধা এর ফলে দূর হবে নতুন প্রযুক্তির সাহায্য পাবেন কৃষকরা বলেই জানালেন। পাশাপাশি বিনিয়োগ বাড়বে বলেও জানান তিনি। 


তিনি বলেন, ''‘কৃষিক্ষেত্রের উন্নতিতেই নতুন আইন। এই আইনে সুফল পাবেন ক্ষুদ্র চাষিরাও। নতুন বাজারের সুবিধা পাবেন কৃষকরা। কৃষির উন্নতিতে সমস্ত বাধা এর ফলে দূর হবে। এই আইনে নতুন প্রযুক্তির সাহায্য পাবেন কৃষকরা। এই আইনের ফলে কৃষিতে বিনিয়োগ বাড়বে। কৃষকরা পাবেন নতুন নতুন বিকল্প। ভারতে এখন কর্পোরেট কর অনেক কম। বেসরকারি বিনিয়োগেই হবে কৃষির উন্নতি।'' 


করোনা আবহে গতকাল থেকে শুরু হওয়া ভার্চুয়ালি ফিকি-র বার্ষিক সাধারণ সভায় । সারা বিশ্বের ১০ হাজার অভ্যাগত এই অনুষ্ঠানে যোগ দিয়েছেন। তাঁদের মধ্যে মন্ত্রী, আমলা, শিল্পপতি, কূটনীতিবিদ, আন্তর্জাতিক বিশেষজ্ঞরাও আছেন। এদিনের ভাষণে তিনি কৃষকদের ক্ষোভ প্রশমন করার জন্য তাঁদের উদ্দেশে বার্তা দিয়েছেন।



করোনা অতিমারী পরিস্থিতি সামাল দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকার কী ব্যবস্থা নিয়েছে, সে কথাও এই অনুষ্ঠানে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী। অর্থনীতির উন্নতি হচ্ছে বলেও জানান তিনি। সঙ্কটের সময় দেশ যে শিক্ষা পেয়েছে, সেটা ভবিষ্যতে দেশকে আরও শক্তিশালী করে তুলবে, বলেন মোদী। প্রধানমন্ত্রী আরও বলেন, গত ৬ বছরে সারা বিশ্ব ভারতের প্রতি যে আস্থার পরিচয় দিয়েছে, গত কয়েকমাসে সেটা আরও জোরদার হয়েছে। ভারতে বিদেশি বিনিয়োগের পরিমাণ বাড়ছে। আত্মনির্ভর ভারত অভিযানের ফলে প্রতিটি ক্ষেত্রে দক্ষতা বাড়ছে বলেও জানিয়েছেন মোদি। পাশাপাশি মোদীর দাবি, এর আগে দেশের কোনও সরকারই এরকম কোনও উদ্যোগ নেয়নি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ