বাঙালির হেঁশেলে মৌসোনা নিয়ে এসেছে কাঠি কাবাব এর সহজ রেসেপি



আজ এই বিশ্বায়নের যুগে বাঙালি রান্নার মধ্যেও ঢুকে গেছে বিভিন্ন ফিউশন রান্না।আর্ন্তজাতিকতার মিশেলে সেই চির পরিচিত বাঙালি রান্না হয়ে ওঠে স্বাদে গুণে সেরা । গ্লোবালাইজেশানের পিঠে সওয়ার হয়ে বাঙালির রান্না জয় করেছে পৃথিবীর সব খাদ্য রসিকদের মন । এমনই সব রান্না নিয়ে ZEE বাংলা খ্যাত মৌসোনা ঘোষ হাজির বাঙালির হেঁশেল এ । আজকের বাঙালির হেঁশেলে মৌসোনা নিয়ে এসেছে কাঠি কাবাব এর সহজ রেসেপি। 

রেসিপি : কাঠি কাবাব  

উপকরণ: মাংস আধ কেজি(চৌকো করে টুকরো করা) , আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ২ চা চামচ, ধোনে পাতা ১ চা চামচ, গাজর ২ টি টুকরো করা, শুকনোলঙ্কা গুঁড়ো ১ চা, ২  চামচ পেঁয়াজ কুঁচি, পেঁয়াজ ৩ টি টুকরো করা, ক্যাপসিকাম ৩ টি কুচনো, ২ চামচ পেঁপে বাটা, নুন স্বাদ অনুযায়ী, কাঁচালঙ্কা বাটা ৪ টি, সরষের তেল আধ কাপ, গরম মশলার গুঁড়ো ১চা-  চামচ, কাবাব গাঁথার কাঠি বা শিক কয়েকটি। 



পদ্ধতি: প্রথমে মাংসের টুকরো গুলো ধুয়ে নিন। তারপর সব রকম মসলা ও কিছুটা তেল দিয়ে ভালো করে মেখে ২ ঘন্টা রেখে দিন। এর পর পেঁপে বাটা মিশিয়ে আর ও এক ঘন্টা রেখে দিন। কাঠি গুলোতে মাংসের টুকরো, গাজর, ও পেঁয়াজ এর টুকরো গুলো গেঁথে দিন।এর পর তেল গরম করে প্রতিটা মাংস ভর্তি কাঠি ভালো করে তেলে ঢেকে ঢেকে ভেজে নিতে হবে । সব কয়টা কাঠি ভাজা হয়ে গেলে , ওই তেলেই কুচনো ক্যাপসিকাম ও পেঁয়াজ হালকা করে ভেজে নিন । এর পর কাবার এর সাথে পেঁয়াজ ও ক্যাপসিকাম ভাজা, ও ধোনে পাতা  দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন কাঠি কাবাব।