দীর্ঘ আন্দোলনের পর অবশেষে আশার আলো দেখছে রাজ্য Part Time শিক্ষকরা ! 



জেলায় জেলায় ডেপুটেশন থেকে বিকাশ ভবন অভিযান, বিধায়ক থেকে মন্ত্রী সবার কাছে আবেদন জানানোর পর আজ মালদায় অধ্যাপক নাসির আহমেদ এর স্মরনাপন্ন  হওয়ার পর আশার আলো দেখছে রাজ্য আংশিক সময়ের শিক্ষকরা। 

রাজ্যের সমস্ত জেলায় বিদ্যালয়গুলিতে নিয়মিত শিক্ষকের অভাব পুরনের জন্য স্কুলের প্রয়োজনে স্কুল পরিচালন কমিটি Part Time Teacher নিয়োগ করে থাকেন।এই প্রক্রিয়া বাম আমল থেকে শুরু হলেও বর্তমানেও চালু আছে।তাদের সংখ্যা সারা রাজ্যে প্রায় দশ হাজার। কেউ 15 বছর কেউ 5 বছর কেউ 2 বছর ধরে শিক্ষকতা করে চলেছেন।উনাদের বেতন স্কুল ফান্ড থেকে দেওয়া হয়। 1500 থেকে 3000 পর্যন্ত মাসে মাইনে দেওয়া হয়।তাদের কাজের কোনো স্থায়িত্ব নেই।বর্তমানে স্কুল বন্ধ থাকার জন্য বেতনও বন্ধ রয়েছে।করোনা মহামারির কারনে তারা গৃহ শিক্ষকতাও বন্ধ রাখতে বাধ্য হয়েছে। আরও অন্যান্য খবরের দ্রুত আপডেটের জন্য আমাদের Whatsapp Group এ যুক্ত হতে ক্লিক করুন-CLICK  

স্কুল পার্ট টাইম শিক্ষক সংগঠনের রাজ্য কমিটির সদস্য তাপস রাজবংশী বলেন, আমরা চরম আর্থিক সংকটের মধ্য দিয়ে চলেছি।আমাদের অবস্থা খুবই খারাপ।দু বেলা পেট ভরে খেতে পর্যন্ত পাচ্ছি না। 

সংগঠনের রাজ্য সভাপতি সমীর দেওঘোরিয়া বলেন,কলেজর অতিথি  অধ্যাপক ও আংশিক সময়ের অধ্যাপক গনও আমাদের মতো কলেজ কতৃপক্ষ দ্বারা নিযুক্ত হন। তাদের সরকার স্থায়ীকরন করেছেন। আমরাও বেকার, তাই সরকারের কাছে আমাদের স্থায়ীকরনের আবেদন করেছি।DI, DM, শিক্ষা মন্ত্রী, মুখ্যমন্ত্রী, বিকাশ ভবন, নবান্ন, কালিঘাট,মানবাধিকার কমিশন, শিক্ষা কমিশনার, ডেপুটি ডিরেক্টর, সকলের কাছে আবেদন করা হয়েছে।বিকাশ ভবনে একটি বিশাল মিছিল সহ ডেপুটেশন দেওয়া হয়েছে।গত সেপ্টেম্বর মাসে সমস্ত জেলায় ডি আই মহাশয়দের ডেপুটেশন দেওয়া হয়েছে।তবুও সরকার আমাদের প্রতি উদাসীন।

আজ  মালদা জেলা SPTTA এর পক্ষ থেকে convenor of all India Legal Aid, eastern zone, president of all India minority organisation, working president of minority cell of West Bengal Trinamool Congress, professor Naseer Ahmed এর কাছে বিষয়টি জানানো হয়, বিষয়টি শুনে সঙ্গে সঙ্গে উনি মুখ্যমন্ত্রীর ওএসডি এবং মাধ্যমিক বোর্ডের সেক্রেটারিকে হোয়াটসঅ্যাপ করে  বিষয়টি জানান এবং আগামীদিনে শিক্ষা মন্ত্রী পার্থ চ্যাটার্জী ও মুখ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করিয়ে দেওয়ার আশ্বাস দিয়েছেন বলে সংগঠন সূত্রে খবর।

SPTTA এর মালদা জেলা কমিটির সভাপতি মহম্মদ সাহাবুদ্দিন বলেন, আমাদের দাবি না মানা হলে আগামীদিনে কলকাতার রাজপথে বৃহত্তর আন্দোলন করা হবে।

তাদের দাবী

1) স্থায়ীকরণ।

2) চাকুরিতে শিট সংরক্ষন।

3) নায্য বেতন।

4)অবসর সময় এককালিন ভাতা প্রদান।

5) শারদ উৎসবে বোনাস।

6)স্বাস্থ্য সাথি সুরক্ষা প্রদান।

7) পুনর্নিয়োগ।