Breaking

Monday, November 23, 2020

এবছরের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য সংসদের বিশেষ বিজ্ঞপ্তি

এবছরের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য সংসদের বিশেষ বিজ্ঞপ্তি



করোনা পরিস্থিতিতে গত বছরের উচ্চমাধ্যমিকের কিছু পরীক্ষা স্থগিত রেখেই ফলাফলা প্রকাশ করা হয়। নতুন বছরে একাদশ শ্রেণিকে দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণ করে দেওয়া হয়। কিন্তু বিদ্যালয় বন্ধ থাকায় ছাত্রছাত্রীরা সরাসরি শিক্ষক মহাশয়দের ক্লাস করতে পারেনি। যদিও রাজ্য অনলাইনে ক্লাসের ব্যবস্থা করেছে, তবুও সেই ক্লাস সমস্ত ছাত্রছাত্রীর পক্ষেই গ্রহন করা সম্ভব হয়নি। এমতাবস্থায় ২০২১ এ কীভাবে সিলেবাস সম্পূর্ণ হবে আর কবেই বা পরীক্ষা হবে তা নিয়ে ছাত্র-ছাত্রী থেকে শিক্ষক- অভিভাবক সবার মনেই প্রশ্ন রয়েছে। 

এমন পরিস্থিতিতে আজ রাজ্য উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ উচ্চমাধ্যমিক ছাত্রছাত্রীদের জন্য প্রশ্নোত্তরের বই প্রকাশের একটি বিজ্ঞপ্তি জারি করেছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে-

"পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের উদ্যোগে এবং সংসদের অ্যাকাডেমিক বিভাগের তম্বাবধালে এই প্রথম ২০১৫-২০১৯ এই পাঁচ বছরের ইংরেজী, সংস্কৃত, নিউট্রিশন, এডুকেশন, জিওগ্রাফি, হিস্ট্রি, পলিটিক্যাল সায়েন্স, ফিলােসফি এবং সােসিওলজি - এই ৯টি বিষয়ের উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রশ্নোত্তরের বই প্রকাশ করা হলাে।" 

সংসদ জানিয়েছে- "বর্তমান বছরে কোভিড-১৯ পরিস্থিতির প্রেক্ষিতে পঠন-পাঠনের অসুবিধে এবং ছাত্রছাত্রী, শিক্ষক ও অভিভাকদের চাহিদা বিবেচনা করে উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের প্রশ্ন এবং সম্ভাব্য উত্তর সম্পর্কে ধারণা তৈরী করতে সংসদের এই উদ্যোগ।"

ইতিমধ্যে সংসদ বর্তমান সিলেবাসের Sample Question সহ Question Pattern, কলা ও বাণিজ্য বিভাগের ছাত্রছাত্রীদের জন্য 'Model Question with Answer Key' এবং বিজ্ঞান বিষয়ের ছাত্রছাত্রীদের জন্য 'Concepts with Sample Question and Solution' এবং Mock Test Papers প্রকাশ করেছে যা পরীক্ষার্থীদের কাছে বিপুলভাবে সমাদৃত হয়েছে বলে পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস বিজ্ঞপ্তিতে জানিয়েছেন। 

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে- বইগুলি সংসদের কেন্দ্রীয় কার্যালয়সহ সংশ্লিষ্ট আঞ্চলিক কার্যালয়গুলি থেকে আগামী ০১/১২/২০২০ তারিখ থেকে স্বল্প মূল্যে সংগ্রহ করা যাবে।


No comments:

Post a Comment