আন্তর্জাতিক শিশু শান্তি পুরষ্কার পেলো ১৭বছর বয়সী কিশোর সাদাত 


২০২০ সালের আন্তর্জাতিক শিশু শান্তি পুরষ্কার পেলেন বাংলাদেশের সাদাত রহমান সাকিব। 


শুক্রবার নেদারল্যান্ডসে এক অনুষ্ঠানে নোবেল শান্তি পুরষ্কার প্রাপ্ত মালালা ইউসুফজাই সাদাতকে এই পুরষ্কার প্রদান করেন। সাইবার বুলিং বন্ধ করতে সামাজিক সংস্থা এবং মোবাইল অ্যাপ ‘সাইবার টিনস’ স্থাপন করার জন্য তাকে এই পুরষ্কার দেওয়া হয়। 



সাইবার বুলিং-এর শিকার হয়ে বাংলাদেশে ১৫ বছরের এক কিশোরীর আত্মহত্যর ঘটনা জানতে পেরেই এই অ্যাপ বানায় ১৭ বছর বয়সী সাদাত রহমান। 


কিডস রাইটস (পুরষ্কার প্রদানকারী সংস্থা) জানায়, আন্তর্জাতিক শিশুদের শান্তি পুরষ্কার হ'ল আন্তর্জাতিক বাচ্চাদের অধিকার সংগঠন কিডসরাইটসের একটি উদ্যোগ। ৪২টি দেশের ১৪২ জন আবেদনকারীর মধ‍্যে কিডসরাইট সংস্থার এক্সপার্টরা সাদাতকে বেছে নেয় এই পুরষ্কারের জন‍্য। পুরষ্কার জিতে, তিনি একটি আন্তর্জাতিক প্ল্যাটফর্ম অর্জন করেছেন যা তাকে বিশ্বব্যাপী কয়েক মিলিয়ন মানুষের শ্রোতার মাঝে তার বার্তা ছড়িয়ে দিতে সক্ষম করে। নোবেল বিজয়ী মালালা ইউসুফজাই সাদাত রহমানকে তরুণদের জন্য 'অনুপ্রেরণা' বলে সম্বোধন করেন। 


২০০৫ সালে মিখাইল গর্ভবচ-এর সভাপতিত্বে রোমে বিশ্ব শান্তি পুরষ্কার এর আসরে এই পুরষ্কার দেওয়া শুরু হয়। তার পর থেকে প্রতিবছর শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী পুরস্কারটি দেওয়া হয়। আন্তর্জাতিক শিশুদের শান্তি পুরষ্কার ২০২০ ইতিহাসের সর্বকনিষ্ঠ নোবেল শান্তি পুরস্কার বিজয়ী মালালা ইউসুফজাই প্রদান করেন।


কিশোর বয়সীরা এই অ্যাপের মাধ্যমে তাদের সঙ্গে ঘটা বা তাদের পরিচিতের মধ্যে ঘটে বুলিং বা অনলাইন হয়রানির অভিযোগও জানাতে পারেন।


এই পুরস্কারের পূর্ববর্তী বিজয়ীদের মধ্যে সুইডিশ জলবায়ু কর্মী গ্রেটা থুনবার্গও ছিলেন।