একটুর জন‍্য হাতছাড়া মহাগঠবন্ধনের, বিহার দখল এনডিএ-র



বিহার বিধানসভা নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর শেষ হাসি হাসলো NDA । বিজেপি ও জেডিইউ জোট সরকার গঠনে ম‍্যাজিক ফিগার টপকে গেছে। এদিকে, জেডিইউ-কে পিছোনে ফেলে এককভাবে এগিয়ে গিয়েছে বিজেপি। কার্যত একা লড়ে মোদির সামনে কড়া চ্যালেঞ্জ ছুড়ে দিয়েও একটুর জন্য বিহারের ক্ষমতা অধরা থেকে গেল লালু-পুত্র তেজস্বীর। ফলাফলের নিরিখে আরজেডি ফের একবার বিহারে বৃহত্তম দল হিসেবে উঠে এল। 




বিহার বিধানসভায় মোট আসন ২৪৩। যার ম‍্যাজিক ফিগার ১২২। টান টান লড়াইয়ের পর BJP-JDU জোট জিতেছে ১২৫টি আসনেই। বিরোধী মহাজোটের ঝুলিতে গেছে ১১০টি আসন। অন্যান্য জিতেছে ৮টি আসনে। 


তবে বিহারের নীতিশের দলকে টপকে বেশি আসন পেয়ে গেল বিজেপি। বিজেপি জিতেছে ৭৫টি আসনে। সেখানে JDU জয়ী হয়েছে মাত্র ৪৩টি আসনে। ভাল ফল করেছে বামেরা। ২৯টি আসনে প্রার্থী দিয়ে, ১৬টিতেই জিতেছে তারা। 


এদিকে, ভোটের মুখে এনডিএ জোট থেকে বেড়িয়ে বিজেপির বিরুদ্ধে প্রার্থী না দিলেও নীতিশের বিরুদ্ধে প্রার্থী দিয়ে একটি আসনে জয়লাভ করেছে প্রয়াত রামবিলাস পাসোয়ানের দল। 


এদিকে কারচুপির অভিযোগ তুলেছে বিরোধীরা। RJD। তাদের দাবি, ১১৯টি আসনে গণনা শেষের পর মহাজোটের প্রার্থীরা জিতেছিলেন। কিন্তু, এখন সার্টিফিকেট দেওয়া হচ্ছে না। উল্টে বলা হচ্ছে, মহাজোটের প্রার্থীরা হেরেছেন। জাতীয় নির্বাচন কমিশনের ওয়েবসাইটেও এই প্রার্থীদের জয়ী দেখাচ্ছে। গণতন্ত্রে এরকম লুঠ চলে না। যদিও, নির্বাচন কমিশনের বক্তব্য, সমস্ত নিয়ম মেনে যথাযথভাবেই গণনা হয়েছে।


এদিকে নীতিশের দলের থেকে বেশি আসন পাওয়ায় বিজেপি কি মুখ‍্যমন্ত্রী পদ ছাড়বে নীতিশকে? যদিও, ভোটের আগে জানানো হয়েছিল ফল যাই হোক মুখ‍্যমন্ত্রী হবে নীতিশই। যদি মুখ‍্যমন্ত্রী হন তারপরেও কি স্বাচ্ছন্দ‍্যে সরকার চালাতে পারবে নীতিশ? উঠছে প্রশ্ন। এদিকে ফলাফলের নিরিখে লালুর উত্তরসুরী হিসেবে তাঁর ছেলে তেজশ্বীর যে জায়গা পাকাপাকি তা স্পষ্ট।