আজকের বাঙালির হেঁশেলে মৌসোনা নিয়ে এসেছে  চিংড়ির কাটলেট




আজ এই বিশ্বায়নের যুগে বাঙালি রান্নার মধ্যেও ঢুকে গেছে বিভিন্ন ফিউশন রান্না।আর্ন্তজাতিকতার মিশেলে সেই চির পরিচিত বাঙালি রান্না হয়ে ওঠে স্বাদে গুণে সেরা । গ্লোবালাইজেশানের পিঠে সওয়ার হয়ে বাঙালির রান্না জয় করেছে পৃথিবীর সব খাদ্য রসিকদের মন । এমনই সব রান্না নিয়ে ZEE বাংলা খ্যাত মৌসোনা ঘোষ হাজির বাঙালির হেঁশেল এ । আজকের বাঙালির হেঁশেলে মৌসোনা নিয়ে এসেছে  চিংড়ির কাটলেট রেসিপি। 


উপকরণ: 

১. দশটা বড়ো গলদা চিংড়ি ২. হাঁসের ডিম পাঁচটা ৩. কাঁচা লঙ্কা ২৫ গ্রাম ৪. শুকনো লঙ্কাগুঁড়ো ২৫ গ্রাম ৫. আদা ৫০ গ্রাম ৬. রসুন ৫০ গ্রাম ৭. গোলমরিচ গুঁড়ো ৫০ গ্রাম ৮. চিনি চা চামচ এর ৩ চামচ  ৯. নুন হলুদ স্বাদ মত ১০. ভিনিগার বড় চা চামচের চার চামচ ১১. পাতিলেবু দুটি ১২. ছাতু ১০০ গ্রাম ১৩. পুদিনা পাতা ২ চামচ ১৪. ধনেপাতা কুচি ৬ চামচ ১৫. বিস্কুট এর গুর ২ কাপ ১৬. ২ কাপ বেসন


প্রণালী:

কাঁচা লঙ্কা ও আদা অর্ধেকটা বেটেনিন ও অর্ধেকটা কুঁচিয়ে নিন। দুটো ডিম সাথে সমস্ত মশলা একসাথে ব্লেন্ড করে নিন।চিংড়ি মাছ গুলোর খোসা ছাড়িয়ে নিন। এরপর চিংড়ি মাছ গুলোতে ভালোকরে মশলা মেখে ৪৫ মিনিট এর জন্য ঢেকে রেখে দিন। এরপর একটি একটি করে চিংড়ি নিয়ে বিস্কুট ও বেসনে ভালো করে মাখিয়ে নিতে হবে। মাখানোর সময় একটু চেপে চেপে মাখতে হবে। এরপর ডিমগুলোকে ভালোকরে ফেটিয়ে নিতে হবে। তারপর কড়াইয়ে পরিমাণমতো সাদা তেল দিয়ে গরম করে নিতে হবে। এরপর বিস্কুট এর গুরোতে মাখা চিংড়ি মাছগুলোকে ডিমের মিশ্রণে চুবিয়ে ভালো করে মিডিয়াম আঁচে ভেজে নিতে হবে। এভাবেই খুব সহজেই তৈরি হয়ে যাবে চিংড়ির কাটলেট ।

ওপর থেকে ধনেপাতা ও পেঁয়াজকুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন টেস্টি চিংড়ি কাটলেট।